পবিত্র হজে রোবটের সাহায্যে হাজীদের মাঝে বিতরণ করা হয়েছে জমজমের পানি

Img

বিশ্বজুড়ে চলছে করোনা মহামারি, যার প্রভাব পড়েছে সৌদি আরবেও। তাই এবার পবিত্র হজে অংশ নেয়া হাজীদের সরাসরি পবিত্র জমজম কূপের পানির বোতল বিতরণ না করে তা দেয়া হয়েছে রোবটের সাহায্যে।

করোনা মহামারি প্রাদুর্ভাবের পর গত বছর সৌদিতে অবস্থানরত ১০ হাজার মুসলিম হজ পালন করেন। পাঁচ দিনব্যাপী হজের কার্যক্রমে কেউ করোনায় আক্রান্ত হননি। গত বারের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এবারও করোনা টিকা নেয়া মাত্র ৬০ হাজার মুসলিম হজ পালন শুরু করেছেন।

সৌদির হজ বিষয়ক উপমন্ত্রী ড. আবদুল ফাত্তাহ মাশাত জানান, এবারের হজযাত্রীদের অনলাইন পদ্ধতিতে সৌদিতে অবস্থানরত ১৫০ টি দেশের নাগরিকদের মধ্য থেকে ৬০ হাজার হাজি নির্ধারণ করা হয়। এবারে হজে দুরারোগ্য ব্যাধি থেকে মুক্ত ১৮ বছর থেকে ৬৫ বছর বয়সী হজযাত্রীদের সুযোগ দেওয়া হয়।

কঠোর স্বাস্থ্যবিধি অনুসরণ করে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে হজের স্মার্ট কার্ড চালু করা হয়। মসজিদুল হারাম, মিনা ও আরাফায় অবস্থান, হোটেলে যাতায়াতসহ হাজিদের যেকোনো গতিবিধি সম্পর্কে জানতে স্মার্ট কার্ডের ব্যবহার করা হয়।

এছাড়াও জনসমাগম ও ভিড় এড়াতে মসজিদুল হারামে জমজম পানির বোতল বিতরণের কাজে রোবট ব্যবহার শুরু হয়েছে।

গত ১৩ জুন মসজিদুল হারামের প্রধান ইমাম ও খতিব ড. আবদুর রহমান আল সুদাইস তা উদ্বোধন করেছেন। ফলে পানির জন্য কাউকে অপেক্ষায় থাকতে হচ্ছে না। হাতের নাগালে পানি পৌঁছে যাচ্ছে রোবট।

মুসল্লিদের স্বাস্থ্য সুরক্ষায় গুরুত্বারোপ থেকে করোনা সংক্রমণ রোধে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। সরাসরি কারো স্পর্শ ছাড়াই রোবটের মাধ্যমে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে জমজম পানির বোতল বিরতণ শুরু হয়েছে। এতে হজযাত্রীরা সহজেই জমজম পানির বোতল সংগ্রহণ করতে পারবেন।

- সূত্র: আল আরাবিয়া
প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার