নিমপাতা কিভাবে রুখবে করোনা?

বিষয়: করোনাভাইরাস
Img

প্রাণঘাতী করোনাভাইরাসের (কোভিড-১৯) প্রতিষেধক এখনো অধরা। দেহের রোগী প্রতিরোধ ক্ষমতাই প্রধান ভরসা। তাই মহামারীর শুরু থেকেই রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে এবং ভাইরাস প্রতিরোধ করে এমন খাবার গ্রহণের পরামর্শ দিয়ে আসছেন বিশেষজ্ঞরা। সে ক্ষেত্রে নিমের কোনো বিকল্প নেই।

শুধু করোনাভাইরাস নয়, যে কোনো ভাইরাসের সংক্রমণকেই বহুদূরে রাখতে পারে নিম। নিমের বিশেষ গুণ নিয়ে এমন খবর প্রকাশ করেছে নিউজ এইট্টিন।

আসুন জেনে নেই নিমের গুণাগুন-

করোনাকে দূরে রাখতে নিমপাতা কুচি করে এক গ্লাস পানিতে মিশিয়ে খান। এতে করে আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। কারণ প্রাকৃতিক অ্যন্টিবায়োটিকের মতো কাজ করে নিম। নিজে থেকেই শরীরে অ্যান্টি ইনফ্ল্যামাটরি অ্যাকশান শুরু করে। এতে করে লিভার পরিষ্কার হয় এবং হজমশক্তি বৃদ্ধি পায়। আর যেকোন সংক্রমণ দূরে থাকে।

আর ডায়াবেটিস রোগীদের করোনা হলে বিপদটা বেশি। এসব রোগীর করোনা হওয়া মানে কোমর্বিডিটির সম্ভাবনা। সে ক্ষেত্রে নিয়মিত নিমপাতা খেলে শরীরে রক্তচলাচল স্বাভাবিক থাকে, ফলে ডায়াবেটিসও নিয়ন্ত্রণে থাকে।

এছাড়াও দাঁতের সমস্যা, মুখে দুর্গন্ধ দূর করতেও নিমের জুড়ি নেই। মাথার খুশকি দূর করতেও নিম ব্যবহার করেন অনেকে। কেটে ছড়ে গেলে ক্ষতস্থানে নিম লাগালে জাদুর মতো কাজ হয়।

তবে সতর্ক থাকতে হবে, গর্ভবতী নারীরা নিম ব্যবহার করবেন না। এক্ষেত্রে প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার