নতুন ই-ভিসা ও পাসপোর্ট সার্ভিস চালু করলো সৌদি জাওয়াজাত!

Img

সৌদি আরবের সকল নাগরিক ও প্রবাসীদের সুবিধার্থে ই-ভিসা ও পাসপোর্ট এর জন্য নতুন কিছু ফিচার চালু করেছে সৌদি আরবের ডিরেক্টরেট অফ পাসপোর্ট (জাওয়াজাত)।

নতুন এই ই-ভিসা ও পাসপোর্ট এর সার্ভিসগুলোকে তিনভাগে ভাগ করা হয়েছেঃ এবশের ইনডিভিজুয়াল, এবশের বিজনেস এবং এবশের এক্সপাট্রিয়াটস।

নতুন এই “এবশের এক্সপাট্রিয়াটস” সার্ভিসটি শুধুমাত্র প্রবাসীদের জন্য তৈরী করা হয়েছে। নতুন এই সার্ভিসের মাধ্যমে প্রবাসীরা অনলাইনে এই সার্ভিসের মাধ্যমেই তাদের রেসিডেন্সি পারমিট অর্থাৎ ইকামার মেয়াদ বৃদ্ধি, এক্সিট ভিসা ও রিএন্ট্রি ভিসা এর মেয়াদ বৃদ্ধি এবং ট্রায়াল ওয়ার্ক এর সময়কালে এক্সিট ভিসা ইস্যু করা সহ আরো সুবিধা পাবেন। অতীতেও এবশের পোর্টাল এর মাধ্যমে প্রবাসীরা এসকল সুবিধা পেতেন তবে নতুন এই সার্ভিসে আগের চাইতেও সহজভাবে এই কাজগুলো অনলাইনে করতে পারবেন প্রবাসীরা।

এছাড়াও নতুন যুক্ত হওয়া সার্ভিসগুলোর মাধ্যমে সৌদি নাগরিকরা ১৫ বছর বা তার চাইতেও কমবয়সীদের পাসপোর্ট ইস্যু ও রিনিউ করতে পারবেন।

নতুন যুক্ত হওয়া এই সার্ভিসগুলো সৌদি নাগরিক ও প্রবাসীদের স্বশরীরে সংশ্ল্রিষ্ট অফিসে না গিয়েই অনলাইনে নিজেদের ভিসা, পাসপোর্ট এবং ইকামা সংক্রান্ত কাজকর্মগুলো সারতে পারবেন। এরফলে করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকবেন সকলেই।

পূর্ববর্তী সংবাদ

স্পিডবোট ডুবে নিখোঁজ ৫ জনের মরদেহ উদ্ধার

পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার আগুনমুখা নদীতে স্পিডবোট ডুবে নিখোঁজ পাঁচ যাত্রীর সবার মরদেহ উদ্ধার করা কোস্টগার্ড। আজ শনিবার রাঙ্গাবালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আলী আহম্মদ এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রাতভর অভিযান চালিয়ে রাঙ্গাবালী উপজেলার রামনাবাদ নদী থেকে দুই জন ও গলাচিপার উলানিয়া বাজারের তেঁতুলিয়া নদী থেকে তিন জনের মরদেহ উদ্ধার করা হয়।

নিহতরা হলেন-রাঙ্গাবালী থানা পুলিশের কনস্টেবল মহিব্বুল্লাহ (৪৫), কৃষি ব্যাংক রাঙ্গাবালীর বাহেরচর শাখার পরিদর্শক মোস্তাফিজুর রহমান (৩৫), এনজিও আশার রাঙ্গাবালীর খালগোড়া শাখার ঋণ অফিসার হুমায়ুন কবির (৩০), গলাচিপার আমখোলার হাসান (৩৫) ও বাউফলের কনকদিয়ার ইমরান (৩৪)।

২২ অক্টোবর বিকেল সাড়ে ৪টার দিকে নিষেধাজ্ঞা অমান্য করে রাঙ্গাবালীর কোড়ালিয়া থেকে গলাচিপার পানপট্টির উদ্দেশে ১৮ যাত্রী নিয়ে একটি স্পিডবোট ছেড়ে যায়। 

পরে ঢেউয়ের তোরে মাঝ নদীতে স্পিডবোটটি ডুবে যায়। এতে চালকসহ ১৩ জন যাত্রী সাঁতরে কিনারায় আসলেও পাঁচজন নিখোঁজ ছিল।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার