তুরস্কের কোম্পানিগুলোর সাথে ব্যবসা বন্ধ করবে সৌদি আরব

Img

সৌদি চেম্বার অফ কমার্স এর কাউন্সিল এর প্রধান আজলান আল-আজলান গত বুধবারে সকল সৌদি নাগরিককে তুরস্কের কোম্পানিগুলোর সাথে ব্যবসা করা থেকে বিরত থাকতে নির্দেশ দিয়েছেন। তিনি এই নির্দেশকে “তুর্কিশ সবকিছু বয়কট” নামে প্রচার করছেন।

বিগত ৩ অক্টোবর আল-আজলান তুর্কিশ সকলকিছু বয়কট এর জন্য আহ্বান জানিয়েছেন , যার মধ্যে রয়েছে আমদানীকৃত পণ্য, ইনভেস্টমেন্ট, ট্যুরিজম, এবং আরো অনেক কিছু। তিনি বলেন, প্রত্যেক সৌদির এটা পালন করা দায়িত্ব।

সৌদি আরবে তুর্কি থেকে কোনকিছু আমদানী করা বা তুর্কিতে ট্যুরিস্ট হিসেবে যাওয়া সহ সকল কিছু বন্ধ করতে বলেছেন নাগরিকদের। এছাড়াও যেসকল তুর্কিশ কোম্পানি বর্তমানে সৌদি আরবে ব্যবসা করছে তাদের সাথে লেনদেনে না জড়ানোর জন্য আহ্বান জানিয়েছেন তিনি।

তুরস্কে অস্থিতিশীলতা দিনদিন বেড়ে চলায় এবং তুরস্কের সরকার সৌদি আরবের সরকার এবং সৌদি আরবের সকলকে অপমান করেছেন, এবং এর বিপরীতে তুর্কিশদের সাথে ব্যবসা বন্ধ করাই সবচাইতে সহজ এবং কম পদক্ষেপ বলে জানান তিনি।

তুর্কিশ মুদ্রা লিরা এর মূল্য বর্তমানে মাত্রাতিরিক্ত হারে কমে গিয়েছে, যা বিগত ২০১৮ সালে শুরু হয়েছে। এছাড়াও তুর্কি বয়কট এর ঘোষণা আসে তুরকের রাষ্ট্রপতি এরদোগান এর একটি বক্তৃতার পর পর, যেখানে তিনি আরব উপসাগরীয় দেশগুলোর থাকা ও না থাকা নিয়ে মন্তব্য করেন ও সৌদি আরবের বিরুদ্ধেও বিদ্বেষমূলক কথা বলেন।

পূর্ববর্তী সংবাদ

দ্বীতিয় দফায় উমরাহ হজের সুযোগ পাবেন ২ লাখ ৫০ হাজার উমরাহ হাজি

আগামী ১৮ অক্টোবর থেকে শুরু হতে যাওয়া উমরাহ হজ এর দ্বীতিয় দফা থেকে ২ লাখ ৫০ হাজার উমরাহ হাজী হজ করার সুযোগ পাবেন। অ্যাপ এর মাধ্যমে রেজিস্ট্রেশন এর মাধ্যমে হাজিদের উমরাহ হজ করার সুযোগ দেয়া হবে!

আগামী ১৮ অক্টোবর থেকে উমরাহ হজ এর দ্বীতিয় দফা চালু করা হবে। দ্বীতিয় দফায় মোট হজ পালন করার সুযোগ পাবেন ২ লাখ ৫০ হাজার হাজি। এই আড়াই লাখ হাজিসহ এই দফায় মোট ৫ লাখ মুসলিমকে মক্কার গ্র্যান্ড মসজিদে ইবাদত করার অনুমতি দিয়েছে সৌদি সরকার।

ইতামারনা অ্যাপ এর মাধ্যমে রেজিস্ট্রেশন করে ও হজ এর জন্য এপ্লিকেশন করে উমরাহ হজ এর অনুমতি ও শিডিউল নিতে পারবেন আগ্রহীরা। প্রথম দফার মতো দ্বীতিয় দফাতেও শুধুমাত্র সৌদি আরবে অবস্থানরত সৌদি নাগরিক ও প্রবাসীরা উমরাহ হজ করার সুযোগ পাবেন। আগামী ১ নভেম্বর থেকে তৃতীয় দফায় সৌদি আরবে উমরাহ হজ চালু করা হবে, এবং তখন সৌদি আরবের বাইরে থেকেও উমরাহ হাজীরা হজ করতে আসতে পারবেন।

উমরাহ হজ এর জন্য মক্কার গ্র্যান্ড মসজিদ দিনে ১০ বার পরিষ্কার ও জীবাণুমুক্ত করা হচ্ছে। প্রতি গ্রুপ হাজিদের প্রবেশের এবং বের হবার সময় স্যানিটাইজার দিয়ে জীবাণুমুক্ত করে নেয়া হচ্ছে। সকল হাজিকে বোতলে করে জমজম এর পানি দেয়া হয়েচ্ছে।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার