তাঞ্জানিয়ার সাবেক প্রেসিডেন্ট মারা গেছেন

Img

পূর্ব আফ্রিকান দেশ তানজানিয়ার সাবেক প্রেসিডেন্ট বেঞ্জামিন এমকাপা মারা গেছেন। সেখানকার স্থানীয় সময় শুক্রবার (২৪ জুলাই) সকালের দিকে মারা যান তিনি। দেশটির বর্তমান প্রেসিডেন্ট জন মাঙ্গুফুলি এক বিবৃতিতে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। 

বিস্তারিত তথ্য না জানিয়ে প্রেসিডেন্ট মাঙ্গুফুলি জানিয়েছেন, উপকূলীয় শহর দার উস সালামের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন তিনি।

বেঞ্জামিনের মৃত্যুতে সাত দিনের শোক ঘোষণা করা হয়েছে, এ সময় তার সম্মানে দেশটির পতাকা অর্ধনমিত থাকবে। প্রেসিডেন্টের কার্যালয় থেকে দেওয়া এক বিবৃতি অনুযায়ী, ‘দেশের সকল মানুষকে এই কঠিন পরিস্থিতিতে শান্ত, ধৈর্য্যশীল ও সংঘবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট মাঙ্গুফুলি।

৮১ বছর বয়সী বেঞ্জামিন ক্ষমতাসীন সিসিএম পার্টির শাসনামলে রাষ্ট্রদূত, মন্ত্রী ও গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। বেঞ্জামিন এমকাপা ১৯৯৫ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত দেশটিরে প্রেসিডেন্ট দায়িত্ব পালন করেন।

পূর্ববর্তী সংবাদ

আশুলিয়ায় পরিবহনে চাঁদাবাজি, আটক ১

সাভারের আশুলিয়ায় মহাসড়কে লাব্বাইক পরিবহনে চাঁদাবাজির সময় আনোয়ার হোসেন নামে এক চাঁদাবাজকে আটক করেছে পুলিশ। 

বৃহস্পতিবারি (২৩ জুলাই) রাতে নবীনগর-চন্দ্রা মহাসড়কের শ্রীপুর বাস স্ট্যান্ড এলাকা থেকে তাকে আটক করা হয়।

আনোয়ার হোসেন (৩২) নীলফামারি জেলার জলঢাকা সদর থানার ইয়াছিন হোসেনের ছেলে। সে আশুলিয়ার বাইপাইল এলাকার বাচ্চু মিয়ার বাড়ির ভাড়াটিয়া। 

পুলিশ জানায়, আশুলিয়ার শ্রীপুর বাস স্ট্যান্ড এলাকায় লাব্বাইক নামে একটি স্থানীয় পরিবহন থেকে চাঁদা আদায় করা হচ্ছে এমন গোপন সংবাদে অভিযান চালায় পুলিশ। পরে চাঁদা নেওয়ার সময় ঘটনাস্থল থেকে  নয়ন নামে এক চাঁদাবাজকে আটক করা হয়। তবে এসময় নয়নের বাকী ৫-৬ জন সঙ্গী পুলিশের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায়।

আশুলিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) হারুন-অর রশিদ জানান, লাব্বাইক পরিবহনে চাঁদাবাজির সময় হাতেনাতে আটক যুবকের বিরুদ্ধে মামলা দায়েরের প্রস্তুতি চলছে। একই সাথে পলাতক অভিযুক্ত চাঁদাবাজদেরও আটকে অভিযান চলমান।

তিনি আরো বলেন, পরিবহনে চাঁদাবাজি বন্ধে ঢাকা জেলা পুলিশ সুপারের কঠোর নির্দেশনা অনুযায়ী তাদের নিয়মিত অভিযান অব্যাহত রয়েছে। তবে পুলিশি তৎপরতা বেড়ে যাওয়ায় সড়কে পরিবহন চাঁদাবাজরা না এসে অনেকটাই গোপনে তাদের অপকর্ম চালিয়ে যাওয়ার চেষ্টা করছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, ইতোপূর্বে সময় সংবাদে সাভারে সড়ক-মহাসড়কে পরিবহনে চাঁদাবাজির সংবাদ প্রচারিত হওয়ার পরপরই নড়েচড়ে বসে ঢাকা জেলা পুলিশ। জেলার বিভিন্ন থানায় গ্রেপ্তার করা হয় প্রায় অর্ধশত চাঁদবাজকে, দায়ের করা হয় ডজনের বেশি মামলা।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার