ট্রায়ালে সফল চীনা টিকা, ডিসেম্বরেই মিলবে বাজারে

Img

একদিন আগে করোনা টিকা নিয়ে দুঃসংবাদ দিয়েছিল অক্সফোর্ড। তার ২৪ ঘণ্টা পার না হতেই চীনের প্রতিষ্ঠান সিনোভ্যাক বায়োটেক লিমিটেড জানালো স্বস্তির খবর। 

তাদের তৈরি করোনাভাইরাসের টিকার তৃতীয় ধাপের ট্রায়াল ব্রাজিলে অনুষ্ঠিত হয়েছে। ব্রাজিলের সাও পাওলো রাজ্যের গভর্নর জোয়াও দোরিয়া বুধবার (৯ সেপ্টেম্বর) জানিয়েছেন এই ট্রায়ালে আশাব্যাঞ্জক ফল পাওয়া গেছে। খবর আল জাজিরার।

আশা করা হচ্ছে চলতি বছরের ডিসেম্বরের প্রথম সপ্তাহেই এই টিকা সহজলভ্য হবে এবং বাজারে পাওয়া যাবে। জোয়াও জানিয়েছেন এই ট্রায়ালে দেখা গেছে সিনোভ্যাকের টিকাটি বয়স্কদের শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতা সৃষ্টি করার ক্ষেত্রে ৯৮ ভাগ সফল।  তৃতীয় ধাপের এই ট্রায়ালে ৯ হাজার ব্রাজিলিয়ান অংশ নিয়েছেন।

মহামারি করোনাভাইরাসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়া দেশের তালিকায় তৃতীয় স্থানে আছে ব্রাজিল। এ পর্যন্ত দেশটিতে ৪২ লক্ষাধিক মানুষ আক্রান্ত হয়েছে। মারা গেছে ১ লাখ ২৮ হাজার ৫৩৯ জন। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, গেল ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছে ৩৫ হাজার ৮১৬ জন। মারা গেছে ১ হাজার ৭৫ জন।

পূর্ববর্তী সংবাদ

ভাইভাতে যে লক্ষণগুলো দেখে বুঝবেন চাকরি অনিশ্চিত

একটি সফল ইন্টারভিউ হলো একজন চাকরি প্রার্থীর জীবনের সফলতার জন্য অপরিহার্য একটি অধ্যায়। তাই ভাইভা চলাকালীন সময় প্রার্থীকে অবশ্যই কিছু বিষয়ে সতর্কতা অবলম্বন করতে হয়, যাতে ভাইভাটা সবদিক থেকে সাফল্য মন্ডিত হয়। তবে ভাইভাতে যে লক্ষণগুলো দেখে বুঝবেন চাকরি অনিশ্চিত।

১. অল্প সময়ের মধ্যে ভাইভা শেষ হয়ে গেলে বুঝবেন আপনার প্রতি নিয়োগদাতাদের তেমন আগ্রহ নেই। শুধু নামধাম জিজ্ঞাসা করেই আপনাকে তারা বিদায় দেবে।

২. যে পদের জন্য আপনি ভাইভা দিতে গেলেন, দেখা গেল সে বিষয়ে কোনো প্রশ্নই নিয়োগদাতারা করছেন না, বরং অবান্তর প্রশ্ন করে আপনার সময় নষ্ট করছেন।

৩. একই প্রশ্নই পেঁচিয়ে পেঁচিয়ে জিজ্ঞাসা করে ভাইভার পরিবেশ বিরক্তিকর করে তোলা। আপনাকে বেকায়দায় ফেলার চেষ্টা থাকেন তারা। মানে আপনাকে নিতে চাইছেন না।

৪. নিয়োগদাতারা আপনার চোখে চোখ রেখে কথা বলছেন না, পেছনে গা এলিয়ে দিচ্ছেন, আপনার কথা শুনেও না শোনার ভান করছেন-তাহলে বুঝবেন আপনার চাকরিটা আর হচ্ছে না।

৫. ভাইভাতে আপনাকে নিয়ে সন্তুষ্ট থাকলে বিদায়ের সময়ই বুঝে যাবেন। ভাইভা শেষে নিয়োগদাতারা হাসি বিনিময় করবেন, আপনার ব্যাপারে তারা আত্মবিশ্বাস দেখাবেন। আর ভাইভাতে খারাপ হলে হাসি হয় সৌজন্যতার কিংবা বিদ্রূপের।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার