জাবি প্রেসক্লাবের সাংবাদিকতা কর্মশালা শুরু

Img

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবের উদ্যোগে তিন দিনব্যাপী সাংবাদিকতা বিষয়ক কর্মশালা শুরু হয়েছে। 

বৃহস্পতিবার (১০ জুন) সন্ধ্যা সাড়ে সাতটায় জুম মাধ্যমে অনলাইনে কর্মশালার প্রথম সেশনটি অনুষ্ঠিত হয়৷ এ  সেশনে "তথ্য অধিকার আইন ও অনুসন্ধানী সাংবাদিকতা" শিরোনামে আলোচনা অনুষ্ঠিত হয়৷ 

জাবি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খলিলুর রহমানের সঞ্চালনায় আজকের পত্রিকার সম্পাদক ও সাবেক তথ্য কমিশনার অধ্যাপক ড. গোলাম রহমান মূল আলোচনা উপস্থাপন করেন। 

আলোচনায় ড. গোলাম রহমান তথ্য অধিকার আইনের বিভিন্ন দিক তুলে ধরেন। অধ্যাপক রহমান বলেন, "তথ্য অধিকার আইন-২০০৯ এর মাধ্যমে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে তথ্য সরবরাহ নিশ্চিত করা হয়েছে। কিন্তু বছরে গড়ে মাত্র ৮ হাজার আবেদন পড়েছ, যা আশাব্যঞ্জক নয়।" মূল আলোচনা শেষে প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন৷ 

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, "নির্দিষ্ট ৮ টি ক্ষেত্র বাদে সরকারি সবগুলো প্রতিষ্ঠানই তথ্য সরবরাহ করতে বাধ্য। কিন্তু সাংবাদিকদের নির্দিষ্ট প্রক্রিয়া অনুসরণ করে তথ্য অনুসন্ধান করতে হবে। তাহলেই যেকোন অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়ানো সম্ভব হবে।"

শুভেচ্ছা বক্তব্যে জাবি প্রেসক্লাবের উপদেষ্টা অধ্যাপক ড. কবিরুল বাশার বলেন,"এ মহতী উদ্যোগের জন্য জাবি প্রেসক্লাবের এ উদ্যোগকে স্বাগত জানাই। এ আলোচনায় বিভিন্ন প্রান্ত থেকেই জয়েন করেছে। যারা ভবিষ্যতে রিপোর্টার হতে চান, তাদের জন্য এ অনুষ্ঠানটি অত্যন্ত শিক্ষামূলক ও অনুপ্রেরণার সৃষ্টি করবে বলে আমি বিশ্বাস করি।"

এ প্রসঙ্গে জাবি প্রেসক্লাবের সভাপতি হাসান তানভীর বলেন, "সাংবাদিকতা বিষয়ক অনলাইন কর্মশালাটি সারা দেশে সংবাদকর্মী ও শিক্ষার্থীদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে৷ দেশের প্রতিটি প্রান্ত থেকেই আমরা রেজিস্ট্রেশনের আবেদন পেয়েছি। শুদ্ধ সাংবাদিকতা চর্চায় আমাদের এ অগ্রযাত্রা অব্যাহত থাকবে।"

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার