ইসলামি বক্তা জাকির নায়েককে ভারতে ফেরত পাঠাতে অনিচ্ছুক মালয়েশিয়া। স্থানীয় এক সংবাদমাধ্যমকে এ প্রসঙ্গে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। জাকির নায়েককে ভারতের হাতে প্রত্যর্পণ না করার অধিকার রয়েছে মালয়েশিয়ার এমন জানিয়েছেন মাহাথির।

সম্প্রতি দ্য স্টার পত্রিকায় দেওয়া সাক্ষাৎকারে মাহাথির জানান, ভারতে সুবিচার পাবেন বলে মনে করেন না জাকির। তাই তার আশঙ্কাকে সমর্থন জানিয়েছে মালয়েশিয়া। ইসলামি চ্যানেল পিস টিভির প্রতিষ্ঠাতা ৫৩ বছর বয়সী জাকির নায়েক বর্তমানে মালয়েশিয়ায় অবস্থান করছেন। তবে কূটনৈতিক সূত্রে একাধিক বার প্রত্যর্পণের অনুরোধ করা সত্ত্বেও নায়েককে ফেরত পাঠায়নি কুয়ালালামপুর সরকার।

জাকির নায়েক ভারত থেকে ২৮ মিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় ২৩৭ কোটি টাকা) অর্থ বিদেশে পাচার করেছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ গঠন করেন দেশটির প্রসিকিউটর। তবে এই ইসলামি ব্যক্তিত্ব এ অভিযোগ অস্বীকার করেছেন।

সম্প্রচার মাধ্যমে ইসলামি বক্তব্য প্রচার করে বিশ্বব্যাপী তিনি বহুল জনপ্রিয়তা পেয়েছেন। দুবাই থেকে সম্প্রচারিত হওয়া টিভি চ্যানেলটির পৃথিবীজুড়ে ২০ কোটি দর্শক।    

তবে তার বিরুদ্ধে উগ্রবাদী মতাদর্শ প্রচার ও সন্ত্রাসবাদের ইন্ধন দেওয়ারও অভিযোগ করে আসছে ভারত। ফলে দেশটিতে নিষিদ্ধ করা হয় তার টিভি চ্যানেলটি।

২০১৬ সালে বাংলাদেশে হলি আর্টিজানে জঙ্গি হামলায় একজন হামলাকারী অনুপ্রাণিত হয়েছে জাকির নায়েক দ্বারা, এমন অভিযোগ উঠে। এতে দেশজুড়ে বন্ধ করে দেওয়া হয় পিস টিভির সম্প্রচার। রাজধানী ঢাকায় ওই জঙ্গি হামলায় বিদেশি নাগরিকসহ ২২ জন মানুষ নিহত হন।