চুল রঙ করলে বাড়ে স্তন ক্যানসারের ঝুঁকি

Img

ক্যানসার কেন হয় তার সুনির্দিষ্ট কারণ এখনও প্রমাণিত হয়নি। নানা কারণেই এটি হতে পারে। বিশেষজ্ঞদের মতে জিনগত ও পরিবেশগত কারণেও ক্যানসার হওয়ার সম্ভাবনা রয়েছে। সাম্প্রতিক এক গবেষণায় উঠে এসেছে স্তন ক্যানসার বিষয়ে নতুন এক তথ্য। 

ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের একটি গবেষণায় জানা গেছে, পারমানেন্ট হেয়ার ডাই নারীদের স্তন ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়। চলতি বছরের ডিসেম্বরে অনলাইনে প্রকাশিত ইন্টারন্যাশনাল জার্নাল অব ক্যানসারের এই রিপোর্টের দাবি, স্থায়ীভাবে চুলে রঙ করলে তা স্তন ক্যানসারের প্রবণতা প্রায় ৯ শতাংশ বাড়িয়ে তোলে। 

আফ্রিকা ও আমেরিকার নারীদের উদাহরণ টেনে এই তথ্যের ব্যাখ্যা দিয়েছেন বিশেষজ্ঞরা। তাদের দাবি, নারীরা প্রতি ৫ থেকে ৮ সপ্তাহ বা তার বেশি সময় পর পর পারমানেন্ট হেয়ার ডাই করালে স্তন ক্যানসারের ঝুঁকি বেড়ে যায় ৬০ শতাংশ। 

আশার ব্যাপার হলো সেমি পারমানেন্ট বা ক্ষণস্থায়ী পারমানেন্ট এই হিসেবের আওতায় পড়বে না। অর্থাৎ এতে ক্যানসারের প্রবণতা বাড়বে না। গায়ের রঙ কৃষ্ণ নারীদের ক্ষেত্রে স্থায়ী চুলের রঙ, ক্যানসারের ঝুঁকি বাড়ায় ৬০ শতাংশ। ফর্সা নারীদের ক্ষেত্রে এই ঝুঁকি বাড়ে ৮ শতাংশ। 

এই গবেষণার ফলাফলে আরও বলা হয়, যেসব নারী প্রতি ৫ থেকে ৮ সপ্তাহে চুল স্ট্রেইট করান তাদের ক্ষেত্রেও স্তন ক্যানসার হওয়ার প্রবণতা ৩০ শতাংশ বেশি থাকে। ত্বক বিশেষজ্ঞদের মতে, বাদামি বর্ণের নারীরা যে ক্যানসারের ঝুঁকি মুক্ত তা বলা যাচ্ছে না। 

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার