চুল পড়া রোধ করবে ৫টি খাবার

Img

মানুষের ফ্যাশনের একটা বড় বিষয় নির্ভর করে চুলের উপর। চুল সুন্দর ও দৃষ্টিনন্দন রাখতে মানুষ কত কিছুই না করে। তারপরও অনেকের চুল পড়ে। চুল পড়া রোধ করতে নানান থেরাপির প্রয়োগ করেন অনেকে। কিন্তু আপনি কি জানেন আপনার প্রিয় চুল পড়া রোধ করতে এত থেরাপি বা ওষুধ খেতে হবেনা? আপনি নিয়ম করে কিছু প্রাকৃতিক খাবার খেলেই আপনার চুল পড়া অনেক কমে যাবে।সম্প্রতি লাইফস্টাইল ম্যাগাজিন তাদের এক প্রতিবেদনে জানায় মানুষের চুল পড়া রোধে কিছু প্রাকৃতিক খাবার খেলেই সুফল পাওয়া যায়। আপনি যদি এসব প্রাকৃতিক খাবার নিয়ম করে খেতে থাকেন তাহলে আপনার চুল পড়া অনেকাংশে হ্রাস পাবে এবং আপনাকে বাথরুমে গোসলের পর আর আয়নায় হালকা চুলের মাথার দিকে তাকিয়ে মন খারাপ করতে হবেনা। চলুন তাহলে জেনে নেয়া যাক চুল পড়া রোধ করে এমন প্রাকৃতিক খাবার কি কি?

ডিমঃ ডিম হচ্ছে প্রোটিন সমৃদ্ধ খাবার। ডিম খেলে আপনার চুল পড়া কমবে এবং এটি নতুন চুল গজাতে সাহায্য করবে কারণ আমাদের চুল প্রাথমিক ভাবে প্রোটিন কোষ থেকেই তৈরি হয়। আপনি যদি নিয়মিত ডিম খান তাহলে আপনার চুল পড়া তো কমবেই সাথে সাথে আপনার চুল হবে সুন্দর ও সিল্কি। আমরা ডিমে প্রোটিন আছে তাই খেতে বলেছি আপনি আবার অন্য সব প্রোটিন সমৃদ্ধ খাবার বেশী বেশী গ্রহন শুরু করবেন না। কারণ প্রোটিন ও ফ্যাট সমৃদ্ধ খাবার খেলে আপনার শরীরে বিরুপ প্রভাব পড়তে পারে তা ছাড়া প্রোটিন আপনার চুলের জন্য ভালো, ফ্যাট নয়। একজন পূর্ণ বয়স্ক পুরুষের জন্য দৈনিক ৫০ গ্রাম প্রোটিন যথেষ্ট। এসব প্রোটিন আপনি ডিম, মুরগী, মাছ ইত্যাদি থেকে পেতে পারেন।

অঙ্কুরিত মটরশুটিঃ অঙ্কুরিত মটরশুটিতে রয়েছে এমন একটি প্রাকৃতিক উপাদান যাকে সিলিকা বলা হয়। সিলিকা চুল পড়া রোধে বিশেষ কার্যকরী ভূমিকা রাখে। সিলিকা মিনারেল ও ভিটামিন শুষেনেয়। মাথায় চুল গজায় নতুন নতুন কোষ থেকে। সিলিকা আপনার মাথায় এসব নতুন কোষ তৈরি হতে সাহায্য করে। আপনি সিলিকার জন্য আঙ্কুরিত মটরশুঁটি সাথে শসা এবং লাল ও সবুজ মরিচ খেতে পারেন।

গাজরঃ ভিটামিন এ মানুষের মাথায় চুল গজাতে সাহায্য করে, গাজরে প্রচুর পরিমাণ ভিটামিন এ রয়েছে। গাজর খাওয়ার ফলে আপনার শরীরে ভিটামিন এ এর ঘাটতি কমে এবং ভিটামিন এ আপনার চুল পড়া রোধ করে আপনাকে দেয় সুস্থ ও উজ্জ্বল ঝলমলে চুল। এ ছারাও সকল প্রকার সবুজ শাঁক সবজী খেলে আপনার চুল পড়া অনেক অংশে কমে যাবে।

সামুদ্রিক মাছঃ অনেক মানুষ আছে যাদের চুল পড়া রোগ রয়েছে তাঁদের মাঝে দেখা গেছে জিঙ্কের ঘাটতি। প্রচুর জিঙ্ক পাওয়া যায় সামুদ্রিক মাছে তাই আপনি আপনার খাদ্য তালিকায় সামুদ্রিক মাছ রাখতে পারেন এতে আপনার শরীরের জিঙ্কের অভাব প্রাকৃতিক ভাবেই পুরন হতে পারবে এবং আপনি চুল পড়া থাকে রেহাই পেতে পারেন। এছারাও সামুদ্রিক মাছে ফ্যাটি এসিড ও রয়েছে চুল ও আপনার স্কাল কে সুস্থ রাখতে বিশেষ ভূমিকা রাখে।

বাদাম এবং কিশমিশঃ আইরন আপনার শরীরে হিমোগ্লোবিন নিয়ন্ত্রণে বিশেষ ভূমিকা রাখে। রক্তে পর্যাপ্ত পরিমাণ হিমোগ্লোবিন থাকলে শরীরে অক্সিজেন সরবরাহ সঠিক থাকে। এতে করে আপনার চুলের বৃদ্ধি স্বাভাবিক থাকে। আপনি আইরন পেতে চাইলে মিষ্টি ফল যেমন কিশমিশ, খেজুর, বাদাম জাতীয় শুকনো খাবার খেতে পারেন। ভিটামিন সি ও আপনার চুল পড়া রোধে বিশেষ ভূমিকা রাখে তাই আপনি ভিটামিন সি আছে এমন ফল কমলা, স্ট্রবেরি, লেবু খেতে পারেন। সব শেষে পরিমিত ভাবে সকল প্রকার খাবার গ্রহন করুন এতে আপনার শরীর পরিপুষ্ট পুষ্টি উপাদান পাবে। সুস্থ থাকুন সব সময় প্রফুল্ল থাকুন।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার