চুল ধোয়ার আগে যেভাবে নিবেন চুলের যত্ন

Img

সুন্দর ও স্বাস্থ্যবান ঝলমলে চুলের জন্য চুলের সঠিক যত্ন নেয়া খুব জরুরি। আর চুলের যত্নে চুলে তেল দেয়া খুব ভালো এর মাধ্যমে চুল সুন্দর থাকে। সবসময় গোসলের আগে চুলে একটু তেল গরম করে ম্যাসেজ করা খুবই ভালো একটি কাজ। তেল শুধু মাত্র চুলের উজ্জ্বলতাই বৃদ্ধি করেনা সাথে চুলের স্বাস্থ্যও খুব ভালো রাখে। এছাড়াও জেনে রাখুন কিছু কাজ সম্পর্কে যা চুল ধোয়ার আগে সকলেরই করা উচিৎ।

১। দুই ধরণের তেল যেমন- ক্যাস্টর অয়েলের সাথে অলিভ অয়েল বা আমন্ড অয়েল একসাথে মিশিয়ে নিন, সবচেয়ে ভালো হয় যদি আপনি এর সাথে একটি ভিটামিন ই ক্যাপসুলের ভিতরের লিকুইড মিশিয়ে নেন। তেলের এই পেস্টটি চুলে ঝরে পড়া সমস্যা রোধ করে।

২। চুলে এই তেলের মিশ্রণ মেখে ম্যাসেজ করুন এবং অন্তত ২০ মিনিট অপেক্ষা করুন। ৩। মাথায় তেল দেয়ার পর যখন শ্যাম্পু করবেন তখন কখনোই গরম পানি ব্যবহার করবেন না। গরম পানি আপনার চুল ও ত্বক শুষ্ক করে ফেলবে।

৪। গোসল করার আগেই আপনি প্রাকৃতিক কন্ডিশনার ব্যবহার করতে পারেন। যেমন- দই ও ডিম একসাথে মিশিয়ে পেস্ট তৈরি করুন এবং মাথায় লাগিয়ে নিন।

৫। এই প্রাকৃতিক কন্ডিশনারটি চুলের জন্য খুব ভালো একটি কন্ডিশনার এবং এটি চুলের গভীর হতে চুলে পুষ্টি যোগায়।

৬। চুল ধোয়ার আগে, দুটো পাকা কলা তার মধ্যে ২ চামচ মেয়োনেজ এবং ১ চামচ অলিভ অয়েল দিয়ে পেস্ট তৈরি করে চুলে লাগিয়ে নিন। ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন। চুলের জন্য কলা খুব উপকারী, বিশেষ করে যাঁদের চুল খুব রুক্ষ তারা এই পেস্টটি ব্যবহার করতে পারেন।

৭। তিন চামচ মাসকলাই ডাল একটি পাত্রে নিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। পরের দিন এই ডাল পেস্ট করে নিন এবং এর সাথে ১ টি ডিম, এক চামচ লেবুর রস ও এক কাপ টকদই মিশিয়ে পেস্ট তৈরি করে চুলে লাগিয়ে নিন। আধ ঘন্টা অপেক্ষা করে ঠাণ্ডা পানি দিয়ে চুল ধুয়ে ফেলুন।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার