চীনের টিকা নিলেন ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট

Img

ইন্দোনেশিয়ায় প্রেসিডেন্ট জোকো উইদোদো চীনের তৈরি করোনা টিকা নিয়েছেন। আজ বুধবার উইদোদো টিকা নেওয়ার মাধ্যমে দেশটিতে গণটিকাদান কর্মসূচির উদ্বোধন হল। এ বছরের মধ্যেই ১৮০ মিলিয়ন নাগরিককে টিকার আওতায় আনার লক্ষমাত্রা ঠিক করেছে দেশটি।

রাজধানী জাকার্তায় রাষ্ট্রীয় প্রাসাদে ৫৯ বছর বয়সী প্রেসিডেন্ট জোকো টিকা গ্রহণ করেন। এই সময় তার পাশে দেশটির স্বাস্থ্যমন্ত্রীসহ বেশ কয়েকজন জ্যেষ্ঠ কর্মকর্তা ও ধর্মীয় নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। তার টিকা নেওয়ার পুরো সময়টা টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়। ইনজেকশন নেয়ার সময় হাসতে হাসতে উইদোদো বলেন, আমি আসলে তেমন কিছু অনুভব করছি না। দেশের প্রথম ব্যক্তি হিসেবে চীনের তৈরি টিকাটির প্রথম ডোজ নিলেন প্রেসিডেন্ট। পরবর্তীতে তাকে দ্বিতীয় ডোজ নিতে হবে।

সাংবাদিকদের সঙ্গে আলাপকালে জোকো বলেন, করোনার সংক্রমণ প্রবাহ বন্ধ করতে এই টিকাদান কর্মসূচি গুরুত্বপূর্ণ। ইন্দোনেশিয়ার সবার নিরাপত্তা ও সুস্থতার জন্য এমন একটি টিকা অপরিহার্য। 

চলতি সপ্তাহে দেশটির নিয়ন্ত্রক সংস্থা চীনের উদ্ভাবিত সিনোভ্যাক টিকার অনুমোদন দিয়েছে। টিকাটির কার্যকারিতা ৬৫.৩ শতাংশ বলে পরীক্ষায় দেখা গেছে। মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশটির শীর্ষ ধর্মীয় নেতারা এই টিকাকে হালাল বলে অনুমোদন দিয়েছেন। তাদের মতে, ইসলাম অনুসারে এই টিকার অনুমোদন দেওয়া যায়।

দক্ষিণপূর্ব এশিয়ার দেশটিতে এ পর্যন্ত  সাড়ে আট লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মৃত্যুর সংখ্যা প্রায় ২৫ হাজার। কিন্তু পরীক্ষার হার কম থাকায় আসল সংক্রমণ সংখ্যা প্রত্যাশার চেয়েও বেশি বলে ধারণা করা হচ্ছে।

- সূত্র: এবিসি নিউজ
প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার