চবির ভর্তি পরিক্ষা শুরু ২৭ অক্টোবর

প্রবাসীরদিগন্ত ডেস্ক : অক্টোবর ১০, ২০১৮

মোট চার হাজার ৯২৬টি আসনের বিপরীতে এবছর ভর্তির জন্য অনলাইনে আবেদন জমা পড়েছে এক লাখ ৩৬ হাজার ২৪৭টি। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে প্রার্থীর সংখ্যা ২৮ জন।

গত বছর ভর্তির জন্য এক লাখ ২৫ হাজার ৭৭৯টি আবেদন জমা পড়েছিল। ১৩ সেপ্টেম্বর সকাল ১১টা থেকে ভর্তি আবেদনের সময় শুরু হয়ে শেষ হয় ৬ অক্টোবর রাত ১১টা ৫৯ মিনিটে। আর টাকা জমা দেওয়ার সময় শেষ হয়েছে ৭ অক্টোবর।

আগামী ২৭, ২৮, ২৯ ও ৩০ অক্টোবর যথাক্রমে বি,ডি,সি,এ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বি১ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৩১ তারিখ সকাল ১০টায় এবং একই তারিখে ডি১ উপ-ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বেলা আড়াইটায়।

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা কমিটির সচিব এ কে এম আকবর হোসাইন বলেন “এ বছর স্নাতক প্রথম বর্ষে চার হাজার ৯২৬ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।” বিজ্ঞান, জীববিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং ও মেরিন সাইন্স অ্যান্ড ফিশারিজ অনুষদভুক্ত বিভাগগুলো নিয়ে গঠিত এ-ইউনিটে এক হাজার ৪৭৬ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৪৪ হাজার ৪৩১টি। কলা ও মানববিদ্যা এবং শিক্ষা অনুষদের বিভাগগুলো নিয়ে গঠিত বি-ইউনিটে এক হাজার ৬০০টি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৩১ হাজার ৭৯০টি। একই অনুষদের বি১ উপ-ইউনিটে আবেদন জমা পড়েছে এক হাজার ৮৮৪টি। ব্যবসায় প্রশাসন অনুষদভুক্ত সি-ইউনিটে ৭৭২ আসনের বিপরীতে ভর্তিচ্ছু প্রার্থী ১১ হাজার ৪৩৯টি। ডি-ইউনিটে এক হাজার ১০৪ আসনের বিপরীতে ৪৪ হাজার ৫৬৮টি আবেদন জমা পড়েছে। এছাড়া একই অনুষদভুক্ত ডি১-ইউনিটে ৩০ আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে দুই হাজার ১৩৫টি।

আইসিটি সেলের পরিচালক ড. মো হানিফ সিদ্দিকী বলেন, “এবছর সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে ডি-ইউনিটে। ” বরাবরের মতো পরীক্ষার হলে ক্যালকুলেটর, মোবাইল ফোন বা টেলিযোগাযোগে সক্ষম কোনো ইলেক্ট্রনিক ডিভাইস, যন্ত্র এবং ঘড়ি সম্পূর্ণ নিষিদ্ধ। ভর্তির বিস্তারিত তথ্য ওয়েবসাইটে (http://admission.cu.ac.bd) রয়েছে

তথ্য:

বিভাগ:

প্রকাশ: অক্টোবর ১০, ২০১৮

পড়েছেন: 347 জন

মন্তব্য: 0 টি