চট্টগ্রাম অঞ্চলে ৪২ লাখ বৃক্ষ রোপণ করবে বন অধিদফতর

Img

জলবায়ুর নেতিবাচক প্রভাব মোকাবেলায় চট্টগ্রামের উত্তর ও দক্ষিণে এবারে প্রায় ৪২ লাখ চারা রোপণ করবে বন অধিদফতর চট্টগ্রাম অঞ্চল। এরমধ্যে উত্তরে ২০ লাখ ও দক্ষিণে ২২ লাখ চারা রোপণের কর্মসূচি হাতে নেওয়া হয়েছে।

চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের অধীনে রয়েছে রাঙ্গুনিয়া, বোয়ালখালী, পটিয়া, চন্দনাইশ, সাতকানিয়া, লোহাগাড়া, আনোয়ারা, বাঁশখালী ও কর্ণফুলী উপজেলা। এছাড়া উত্তর বন বিভাগের অধীনে রয়েছে মিরসরাই, সীতাকুন্ড, ফটিকছড়ি, হাটহাজারী ও রাউজান উপজেলা।

এসব উপজেলায় ৪২ লাখ চারা রোপণ করা হবে। তবে কোন উপজেলায় কী পরিমাণ চারা রোপণ করা হবে, তা এখনও বিস্তারিত সিদ্ধান্ত হয়নি বলে বনবিভাগের কর্মকর্তারা জানিয়েছেন।

এদিকে প্রতিবছর জুনে লালদীঘিতে ১৫ দিন ব্যাপী বৃক্ষমেলা হলেও করোনা ভাইরাসের কারণে এবারের বৃক্ষমেলা বাতিল করা হয়েছে। ফলে এ বছর বৃক্ষ প্রেমিকদের পদচারণায় মুখরিত হবে না লালদীঘি ময়দান।

চট্টগ্রামের বিভাগীয় বন-কর্মকর্তা (উত্তর) মো. বখতিয়ার নুর সিদ্দিকী বলেন, উত্তর বন বিভাগের অধীনে এ বছর প্রায় ২০ লাখ চারা রোপণের কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। এসব কর্মসূচি খুব শিগগিরই শুরু হবে।

চট্টগ্রামের বিভাগীয় বন-কর্মকর্তা (দক্ষিণ) মোজাম্মেল হক শাহ চৌধুরী বলেন, দক্ষিণ বনবিভাগের অধীনে প্রায় ২২-২৩ লাখ চারা রোপণ করা হবে। করোনা ভাইরাসের কারণে এবারের বৃক্ষমেলা না হলেও চারা রোপণ যাতে যথাযথ হয় সেজন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

উপজেলা ভিত্তিক চারা রোপণের পরিসংখ্যান আরও কয়েকদিন পর জানা যাবে বলে জানান দুজনই।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার