চট্টগ্রামেও এমবিবিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

Img

চট্টগ্রামেও অনুষ্ঠিত হয়েছে সরকারি বেসরকারি মেডিকেল কলেজে এমবিবিএস ১ম বর্ষে (২০১৯-২০ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষা। আগের বারের চেয়ে এবার চট্টগ্রামে বেড়েছে ভেন্যু ও পরীক্ষার্থী সংখ্যা।

শুক্রবার (১১ অক্টোবর) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সারা দেশের ১৯ কেন্দ্রের ৩২ ভেন্যুতে এ পরীক্ষা অনুষ্ঠিত হয়। 

এবার চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) কেন্দ্রে অধীন ৫টি ভেন্যুতে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছে ৬ হাজার ২১১ জন পরীক্ষার্থী। 

ভেন্যু পাঁচটি হচ্ছে- চমেক চট্টগ্রাম কলেজ, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ওয়াসা ক্যাম্পাস প্রবর্তক ক্যাম্পাস ও জিইসি ক্যাম্পাস। গত বছর চট্টগ্রামে ভেন্যু ছিল তিনটি। পরীক্ষার্থীর সংখ্যা ছিল চার হাজার ৬৬৩ জন। 

চট্টগ্রাম মেডিকেল কলেজের (চমেক) অধ্যক্ষ প্রফেসর ডা. সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর বলেন, পরীক্ষার্থীরা নির্দেশনা মেনে সকাল ৯টায় পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করেছে। সকাল সাড়ে ৯টায় বন্ধ কর দেয়া হয় কেন্দ্রের মূল ফটক। সুষ্ঠু ও সুশৃঙ্খলভাবে সম্পন্ন হয়েছে ভর্তি পরীক্ষা। 

তিনি বলেন, পাঁচটি ভেন্যুর ৭৫টি হলে গ্রহণ করা হয়েছে ভর্তি পরিক্ষা। প্রত্যেক ভেন্যুতে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট ছাড়াও স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিদর্শক দলের সদস্যরা পরীক্ষা কেন্দ্র তদারকিতে দায়িত্ব পাল করেছেন। পরীক্ষা গ্রহণ করা হয়েছে দুই পৃষ্ঠার প্রশ্ন উত্তরপত্রে। 

বরাবরের মতো নিষিদ্ধ ছিল পরীক্ষার হলে মোবাইল ফোন বহন ও ব্যবহার। পরীক্ষার্থীদের পাশাপাশি কেন্দ্রে দায়িত্বরত পরিদর্শক বা কর্মকর্তারাও মোবাইল ফোন নিত পারেননি। তবে কেন্দ্রের অভ্যন্তরে যোগাযোগের জন্য স্বাস্থ্য অধিদপ্তর থেকে সরবরাহ করা হয় পাঁচটি অ্যানাল মোবাইল ফোন। 

দেশের সরকারি ৩৬টি মেডিকেল কলেজে ৪ হাজার ৬৮ আসন রয়েছে। ৭০টি বেসরকারি মেডিকেল কলেজ ভর্তির সুযোগ পাবে ৬ হাজার ৩৩৬ জন। সরকারি-বেসরকারি মিলিয়ে মোট ১০ হাজার ৪০৪ আসনের বিপরীতে এবার ভর্ পরীক্ষায় অংশ নিয়েছে ৭২ হাজার ৯২৮ জন।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার