গুগলে উড়ছে স্বাধীন বাংলার পতাকা

প্রবাসীরদিগন্ত ডেস্ক : মার্চ ২৬, ২০১৮

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে সংবর্ধনা জানাতে দুনিয়ার বৃহৎ সার্চ ইঞ্চিন বদলে দিলো তাদের ডুডল৷ আজ ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস আর এই মহান দিনটিকে স্বরণ করতে শ্রদ্ধা জানালো গুগল।

গুগল সার্চ ইঞ্জিনে বাংলাদেশের পতাকা দেয়া হয়েছে ও গুগল লেখাটি বাংলাদেশের পতাকার রঙ লাল-সবুজ রঙে দিয়ে অঙ্কন করেছেন। পতাকাটি উড়ন্তভাবে দেখানো হয়েছে ঠিক যেনো স্বাধীনতা অর্জন উপলক্ষে স্বদম্ভে উল্লাসে হেঁসে উঠেছে। ইতিহাসে বোধ হয় এটি সবচেয়ে আতকে দেয়া যুদ্ধ যেখানে অতি স্বল্প সময়ে দেশের স্বাধীনতা রক্ষার্থে বুকের তাজা রক্ত ঝরিয়েছে অগণিত মানুষ। রক্তক্ষয়ী এই এই দিবসের কথা কখনো ভোলার মত নয়।

উল্লেখ্য, ১৯৭১ সালের ২৬ মার্চের প্রথম প্রহরে সূচিত হয়েছিল আমাদের স্বাধীনতা। ২৫ মার্চে পাশবিক হিংস্রতায় বাঙালির ওপর ঝাঁপিয়ে পড়েছিল পাকিস্তানি সেনাবাহিনী। ২৫ মার্চের গণহত্যা শুরু হলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান গভীর রাতে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের জন্য আহ্বান জানিয়ে তার সর্বশেষ স্বাধীনতার বাণী যখন প্রেরণ করেন, তখন রাত ১২টা বেজে গেছে এবং গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুযায়ী ২৬ মার্চ শুরু হয়ে গেছে। এ জন্য ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস।

স্বাধীন বাংলা বেতারকেন্দ্র থেকে বঙ্গবন্ধুর স্বাধীনতার বাণী প্রচার করেন দুপুরে আওয়ামী লীগ নেতা এমএ হান্নান এবং সন্ধ্যায় আবুল কাশেম সন্দ্বীপ। ২৭ মার্চ কালুরঘাট বেতারকেন্দ্র থেকে বঙ্গবন্ধুর পক্ষে আবার স্বাধীনতার ঘোষণা পাঠ করেন তৎকালীন মেজর জিয়াউর রহমান।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: মার্চ ২৬, ২০১৮

পড়েছেন: 664 জন

মন্তব্য: 0 টি