খুলনা-৬ আসনে নৌকা ও ধানের শীষের লড়াই জমে উঠেছে

Img

আগামী ৩০ ডিসেম্বর অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনা ৬ (পাইকগাছা-কয়রা) আসনে ভোটের লড়াই জমে উঠেছে।

লড়াই হবে মহাজোটের নৌকা প্রতিকের প্রার্থী জেলা আ,লীগের সাংগঠনিক সম্পাদক তরুন প্রজন্মের মানুষ আকতারুজ্জামান বাবু ও বিএনপি জোট থেকে দলের নিবন্ধন বাতিল হওয়া খুলনা মহানগর জামায়েত ইসলামীর আমীর মওঃ আবুল কালাম আজাদ ধানের শীষ প্রতিক নিয়ে ভোটের লড়াইয়ে থাকবেন বলে জানা গেছে।

ইতিমধ্যে মহাজোটের পক্ষে আ'লীগ মনোনিত প্রার্থী আকতারুজ্জামান বাবুর নাম ঘোষনা করেছেন। তবে কৌশলগত কারনে আনুষ্ঠানিক ভাবে বিএনপি জোটের প্রার্থীর নাম প্রকাশ না হলেও জেলা বিএনপি সভাপতি এ্যাড,শফিকুল আলম মনা প্রার্থী তালিকায় আপ্রান টিকে থাকার চেষ্টা করলেও শেষ মূহুর্তে জামায়াত নেতা আজাদের নাম ঘোষনায় আনুষ্ঠানিকতার অপেক্ষায় রয়েছে মাত্র!

নির্বাচনী এলাকায় ভোটের লেভেল প্লেইং ফিল্ড তৈরি হওয়ায় ইতোমধ্যে পাইকগাছা পৌর সভাস্থ দলীয় কার্যালয়ে উপজেলা বি এন পি ও ছাত্রদল বড় আকারে পৃথক কর্মী সমাবেশ করে জোটের পক্ষে তাদের সাংগঠনিক অবস্থার জানান দিয়েছেন। জামাত বাড়ী -বাড়ী মহিলা সংগঠন ও ধর্মীয় প্রতিষ্ঠান ভিত্তিক কর্মসুচিতে এগিয়ে রয়েছেন এমন টাই জানাগেছে।  

অন্যদিকে এ আসনে আ,লীগ ধারাবাহিক বিজয় ধরে রাখতে দলের চেইন অফ কমান্ড ফিরিয়ে এনে ওয়ার্ড, ইউনিয়ন ও উপজেলা পর্যায়ে দলীয় ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীদের নিয়ে একাধিক সভা করে সাংগঠনিক অবস্থা মজবুত করার চেষ্টা চালাচ্ছেন।  

ক্ষমতায় থেকে নির্বাচন ও আবারোও এ সরকার ক্ষমতায় আসতে পারে, এ ভাবনা থেকে মাঠ পর্যায়ে বিএনপি-জামায়াত কর্মিরা মনস্তাত্ত্বিক ভাবে দুর্বল হয়ে পড়ায় এটাকে ক্ষমতাসীনরা ভোটের কাজে লাগাতে চায়। পুর্ব অভিজ্ঞতার ভিত্তিতে এ সব সভা থেকে ভোট রাজনীতিতে জামাতের অপকৌশল সম্পর্কে দলীয় নেতা-কর্মীরা সতর্ক অবস্থানে রয়েছে।

এদিকে নির্বাচনকে ঘিরে জাতীয় পার্টির অভ্যন্তরিন কোন্দল নিরশনের চেষ্টা করা হচ্ছে বলে একাধিক সুত্র জানিয়েছেন।

প্রার্থীতা নিয়ে শেষ মুহুর্তে উপজেলা জাপা  সভাপতি মোস্তফা কামাল জাহাঙ্গীরের নাম টেকানোর জন্য তার পক্ষে নেতা-কর্মীরা জেলা সভাপতি শফিকুল ইসলাম মধুর বিরুদ্ধে মানববন্ধন সভা সমাবেশের প্রেক্ষিতে হাইকমান্ড মোস্তফার বিরুদ্ধে সাংগঠনিক পদক্ষেপ নেওয়ায় তৃনমূল নেতা-কর্মীরা এ বিরুদ্ধে সোচ্ছার হয়েছেন বলে লক্ষ করা গেছে। বাম জোটের ভোটের মাঠে  সিপিবি'র সভাপতি কমরেড সুভাষ সানা মহিম, ইসলামী শাসনতন্ত্র আন্দোলনের মাওঃ নুর আহম্মদ সহ আরোও কয়েক জন এ নির্বাচনে লড়বেন বলে সংশ্লিষ্ঠ সুত্র জানিয়েছেন।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার