খুলনার নির্বাচনী এলাকায় পহেলা জানুয়ারি পর্যন্ত বৈধ অস্ত্রবহন নিষিদ্ধ

Img

একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ২১ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি পর্যন্ত সকল ধরনের বৈধ অস্ত্রের মালিক/লাইসেন্সধারীগণ কর্তৃক অস্ত্র বহন, অস্ত্র প্রদর্শন এবং অস্ত্রসহ চলাফেরা করার উপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। যারা এই আদেশ লঙ্ঘন করবেন তাঁদের বিরুদ্ধে অস্ত্র আইনে সংশ্লিষ্ট ধারার বিধান মোতাবেক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। 

নির্দেশনা মোতাবেক এই আদেশ নিম্নবর্ণিত ব্যক্তিদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। যথা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীগণ; সরকারি কর্মকর্তাবৃন্দ ও আইন-শৃঙ্খলা রক্ষার সাথে সম্পৃক্ত সকল বাহিনীর সদস্য এবং বিভিন্ন সরকারি, আধা-সরকারি এবং বেসরকারি দপ্তর, আর্থিক ও অন্যান্য প্রতিষ্ঠান এবং স্থাপনাসমূহে নিয়োজিত নিরাপত্তা প্রহরী। 

অপর এক গণবিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ২১ ডিসেম্বর থেকে পহেলা জানুয়ারি সকল ধরনের বৈধ অস্ত্রের মালিক/লাইসেন্সধারীগণ কর্তৃক অস্ত্র বহন, প্রদর্শন এবং অস্ত্রসহ চলাফেরা নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া খুলনা জেলার বৈধ অস্ত্র নবায়ন কর্যক্রম ২১ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি পর্যন্ত স্থগিত করা হলো। আগামী ৬ জানুয়ারি থেকে শুরু হয়ে ১৫ জানুয়ারি পর্যন্ত আগ্নেয়াস্ত্র নবায়ন কার্যক্রম পুনরায় চলবে।

 অপর আরেক গণবিজ্ঞপ্তিতে জানানো হয়েছে আগামী ২৪ ডিসেম্বর মধ্যে সকল বৈধ লাইসেন্সকৃত অস্ত্র সংশ্লিষ্ট থানায়/ট্রেজারিতে জমা প্রদান করতে হবে। জমাকৃত অস্ত্র আবশ্যিকভাবে আগামী ৬ জানুয়ারি পর্যন্ত সংশ্লিষ্ট থানায়/ট্রেজারিতে জমা থাকবে। যারা এই আদেশ লংঘন করবেন তাঁদের বিরুদ্ধে অস্ত্র আইনে সংশ্লিষ্ট ধারার বিধান মোতাবেক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। 

নিদের্শনা মোতাবেক এই আদেশ নিম্নবর্ণিত ব্যক্তিদের ক্ষেত্রে প্রযোজ্য হবে না। যথা: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীগণ; সরকারি কর্মকর্তাবৃন্দ ও আইন-শৃঙ্খলা রক্ষার সাথে সম্পৃক্ত সকল বাহিনীর সদস্য এবং বিভিন্ন সরকারি, আধা-সরকারি এবং বেসরকারি দপ্তর, আর্থিক ও অন্যান্য প্রতিষ্ঠান এবং স্থাপনাসমূহে নিয়োজিত নিরাপত্তা প্রহরী। জমাকৃত অস্ত্র আবশ্যিকভাবে আগামী ৬ জানুয়ারি-২০১৯ তারিখ পর্যন্ত সংশ্লিষ্ট থানায় অথবা খুলনা জেলা প্রশাসকের কার্যালয়ের ট্রেজারিতে জমা থাকবে।

খুলনার জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল হোসেন পৃথক তিনটি গণবিজ্ঞপ্তিতে এই তথ্য জানান।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার