খুলনার তেরখাদায় ব্যাঙের ছাতার মত গড়ে উঠেছে অবৈধ ডায়াগনিষ্টিক সেন্টার

Img

খুলনার তেরখাদা উপজেলায় ব্যাঙের ছাতার মত গড়ে উঠেছে অবৈধ ক্লিনিক ও ডায়াগনিষ্টিক সেন্টার। সেবার নামে এসব ক্লিনিক ও ডায়াগনিষ্টিক সেন্টারে চলছে গলাকাটা রমরমা বাণিজ্য। ফলে সাধারণ মানুষ টাকা খরচ করেও উপযুক্ত চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। ডায়াগনিষ্টিক সেন্টার ও প্যাথলজিতে চলে শুধু অবৈধ ভাবে টাকা আদায়ের বাণিজ্য।রুগির জীবন মৃত্যুর সন্ধিক্ষণেও সেবার নামে চলে অমানবিক রুগি বাণিজ্য। টাকা ছাড়া তারা কিছুই বোঝে না।

সরকারি স্বাস্থ্যনীতি তোয়াক্বা না করে এসব প্রতিষ্ঠান চিকিৎসার নামে রুগিদের জীবন বিপন্ন করে তুলছে। তথ্যনুসন্ধানে দেখা গেছে উপজেলা সদর সহ উপজেলায় ৯/১০ টি ক্লিনিকসহ ডায়াগনিষ্টিক সেন্টার রয়েছে। এরা প্রশাসনের কতিপয় অসাধু কর্মকর্তাদের ম্যানেজ করে তাদের এ কর্মকাণ্ড চালাচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়াই চলছে রুগি দেখা থেকে অপারেশন পর্যন্ত। অনেক ক্ষেত্রে দেখা যায় এরা ভুল রিপোর্ট দিয়ে রুগিদের মাঝে বিভ্রান্তি সৃষ্টি করে। রুগি অন্য কোথাও পূর্ণ রিপোর্ট করলে সেটি প্রমাণিত হলে অনেক ক্ষেত্রে স্থানীয় প্রভাবশালীদের সহায়তায় দফারফা করা হয়। একটি সূত্র জানায়, প্রাইভেট ক্লিনিক বা ডায়াগনিষ্টিক সেন্টার চালু করতে গেলে পরিবেশগত ছাড়পত্র নারকোটিকস এর লাইসেন্স বাধ্যতামূলক করা হলেও এসবের তোয়াক্কা না করেই প্রশাসনকে ম্যানেজ করেএসব কর্মকাণ্ড পরিচালনা করছে।

ডায়াগনিষ্টিক সেন্টার ও প্যাথলজিতে নিয়মিত পরিদর্শন কার্যক্রম সচল করতে এবং আইনের আওতায় এনে যথাযোগ্য ব্যবস্থা নেওয়া না হলে অচিরেই স্বাস্থ্য ঝুকির আশংকা করছেন সংশ্লিষ্টরা। এ ব্যাপারে কার্য়করী পদক্ষেপের দাবী স্থানীয়দের। খুলনা সিভিল সার্জন ডাঃ আব্দুর রাজ্জাক বলেন, দ্রুত এসব অবৈধ ক্লিনিক ও ডায়াগনষ্টিক সেন্টারগুলোতে আইনগত ব্যবস্থা নেওয়া হবে এবং অভিযান পরিচালনা করা হবে।

পূর্ববর্তী সংবাদ

আবার ফুয়াং ক্লাবে র‍্যাবের অভিযান

রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল এর লিংক রোডে ফুয়াং ক্লাবে আবার অভিযান চালাচ্ছে র‌্যাবের একটি দল।

বুধবার দিবাগত রাত সাড়ে ১২টার দিকে ক্লাবটি ঘিরে রেখেছে র‍্যাবের অভিযান শুরু হয়।

উল্লেখ্য, ক্লাবটিতে দীর্ঘদিন ধরে জুয়া ও ক্যাসিনো চলছিল বলে অভিযোগ ভিত্তিতে গত সোমবার বিকাল ৫টার দিকে পুলিশের তেজগাঁও জোনের ডিসি আনিসুর রহমানের নেতৃত্বে এ অভিযান চালায় পুলিশ ও র‌্যাবের একটি দল।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার