কয়রায় কৃষি কর্মকর্তার বিরুদ্ধে ডিলারদের নিকট থেকে অর্থ আদায়ের অভিযোগ

Img

কয়রা উপজেলা কৃষি কর্মকর্তার বিরুদ্ধে ডিলারদের নিকট থেকে অর্থ আদায়ের  অভিযোগ করেছেন বাংলাদেশ ফার্টিলাইজার এ্যাসোসিয়েশন কয়রা উপজেলা শাখার সভাপতি ও  মেসার্স রমজান ট্রেডার্সের মালিক আবুল হাসান গাজী।

লিখিত আভিযোগে তিনি জানান, তার ব্যবসা প্রতিষ্টান মেসার্স রমজান ট্রেডার্স  চাহিদার তুলনায় সার কম বরাদ্ধ থাকায় কৃষকের সারের চাহিদা মিটানোর জন্য অতিরিক্ত সার আমদানী করে। বিষয়টি উপজেলা কৃষি অফিসার  জানার পর সার বোঝাই ট্রাক আটক করে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে সার বাজেয়াপ্তা করে মামলা দেয়ার কথা বলে  ৩৫ হাজার টাকা নিয়ে ট্রাক ও সার ছেড়ে দেন।

অভিযোগে তিনি আরও জানান, কৃষি কর্মকর্তা বিভিন্ন অজুহাত দেখিয়ে অন্যন্য  সার ডিলার ও সাব ডিলারদের নিকট থেকে অর্থ হাতিয়ে নিয়েছেন। 

এ ব্যাপারে জানতে চাইলে কৃষি অফিসার এসএম মিজান মাহমুদ তার বিরুদ্ধে আনিত অভিযোগ অস্বীকার করে বলেন, আমি যদি কঠোর হই তা হলে তারা ব্যাবসা করতে পারবে না। আমি মনিটরিং জোরদার করায় এবং তাদের অনিয়মের প্রতিবাদ করায় তারা আমার বিরুদ্ধে এহেন অভিযোগ করছে।

পূর্ববর্তী সংবাদ

এবার চীনের আকাশে ধরা পড়লো এক সঙ্গে তিন সূর্য!

একই আকাশে তিনটি সূর্য! না, কোনো কল্পবিজ্ঞানের কাহিনিতে পড়া অন্য গ্রহের ঘটনা নয়। সত্যিই এমন দৃশ্যের সাক্ষী হলেন চীনের মোহে শহরের বাসিন্দারা। ঘুম থেকে চোখ কচলিয়ে তাঁরা দেখতে পান আকাশে জ্বলজ্বল করছে তিন তিনটি সূর্য! এই পরিস্থিতি চলে প্রায় তিন ঘণ্টা। স্থানীয় সময় সকাল সাড়ে ছ’টা থেকে সকাল সাড়ে ন’টা পর্যন্ত আকাশে দেখা গিয়েছে সূর্যত্রয়ীকে।

দেশিটির তুকিয়াং নামক অঞ্চলের মোহে শহরের ওই মহাজাগতিক বিস্ময়ের ভিডিও ভাইরাল নেট দুনিয়ায়। আসলে এর পেছনে রয়েছে দৃষ্টিভ্রম। ওই তিন সূর্যের মধ্যে মাঝখানের সূর্যটিই আসল। বাকি দুই সূর্যের নাম ‘ফ্যান্টম সানস’। ওই দুই উজ্জ্বল আলোকবিন্দুর কারণেই মনে হয় আকাশে একটা নয়, তিনটে সূর্য। সিরাস মেঘে হাই অল্টিচুডে অবস্থিত বরফের স্ফটিক চাঙরের মধ্যে দিয়ে সূর্যের রশ্মি প্রবেশ করলে এমন দৃষ্টিভ্রমের সৃষ্টি হয়। একে বলা হয় ‘সানডগস’।

মার্কিন মহাকাশ সংস্থা নাসা জানাচ্ছে, ‘সানডগস’ হল বরফের মধ্যে সূর্যের আলো প্রবেশের ফলে সৃষ্টি হওয়া বর্ণবলয়ের সবচেয়ে চেনা ধরন। আকাশে সিরাস মেঘ থাকলে বিশ্বের যে কোনো দেশে যে কোনো ঋতুতে এটা দেখতে পাওয়া সম্ভব।

এর আগেও পৃথিবীর নানা দেশে এই দৃশ্য দেখা গেছে। কিন্তু সম্প্রতি এত দীর্ঘ সময় ধরে এই বিস্ময়কর ‘সান ডগস’র দেখা মেলেনি। গত ফেব্রুয়ারিতে চীনে দেখা গিয়েছিল পাঁচ-পাঁচটি সূর্য। তখন দেখা যায় উত্তর চীনের ইনার মঙ্গোলিয়ায়। ২০১৫ সালে রাশিয়ার চেলিয়াবিনস্কে দেখা গিয়েছিল তিনটি সূর্যকে।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার