কুমিল্লায় পিসিআর ল্যাব অচল হওয়ায় বিদেশগামীদের নমুনা পরীক্ষা বন্ধ

Img

কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনাভাইরাস পরীক্ষার পিসিআর ল্যাব অচল হয়ে গেছে। এ কারণে সরকারিভাবে কুমিল্লা সদর হাসপাতাল থেকে বিদেশগামীদের জন্য করোনা পরীক্ষার জন্য নমুনা সংগ্রহ অনির্দিষ্ট কালের জন্য স্থগিত ঘোষণা করেছেন সিভিল সার্জন ডা. মো. নিয়াতুজ্জামান। 

মঙ্গলবার (১২ জানুয়ারি) সন্ধ্যায় সিভিল সার্জন কার্যালয়ের অফিসিয়াল ফেসবুক পেজে এ বিষয়ে সিভিল সার্জন স্বাক্ষরিত একটি জরুরি বিজ্ঞপ্তি সংক্রান্ত চিঠি প্রকাশ করা হয়।

সিভিল সার্জন বলেন, ‘ল্যাব বন্ধ বলে মেডিক্যাল থেকে আমাদের চিঠি দেওয়া হয়েছে। ল্যাব আবার চালু হয়েছে কিনা এই ব্যাপারে আমরা কোনও অফিসিয়াল চিঠি পাইনি। কুমিল্লা মেডিক্যালে পিসিআর ল্যাব বন্ধ থাকলে আমরা বিদেশগামীদের সময়মতো করোনার ফল দিতে পারি না।

কুমিল্লায় ল্যাব বন্ধ থাকলে আমাদের পাশের জেলায় বা ঢাকার ল্যাবের ওপর নির্ভর করতে হয়। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ল্যাব চালু হলে আবার কবে থেকে সরকারিভাবে সদর হাসপাতালে নমুনা সংগ্রহ করা শুরু হবে তা বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে। তবে বেসরকারি পিসিআর ল্যাবগুলো চালু রয়েছে।’

কুমিল্লা মেডিক্যাল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ডা. মোস্তফা কালাম আজাদ বলেন, ‘সোমবার টেকনিক্যাল কারণে ল্যাব বন্ধ ছিল। তবে আজ মঙ্গলবার থেকে আবারও চালু রয়েছে। তবে কিছু নমুনা জমে আছে, সেগুলো পরীক্ষার কাজ চালিয়ে যাচ্ছি। বুধবার সিভিল সার্জনকে চিঠি দেওয়া হবে।’

গত ১১ জানুয়ারি কুমিল্লা মেডিক্যাল কলেজের অধ্যক্ষ ডা. মো. মোস্তফা কামাল আজাদের স্বাক্ষরিত একটি চিঠির মাধ্যমে সিভিল সার্জন কার্যালয়কে জানানো হয়, জীবাণুমুক্তকরণ ও পরিষ্কার-পরিচ্ছন্নতার কারণে ল্যাবে করোনাভাইরাসের নমুনা পরীক্ষা সাময়িকভাবে বন্ধ করা হয়েছে। ল্যাব চালু হলে অবহিত করা হবে। এই অবস্থায় প্রয়োজনীয় বিকল্প ব্যবস্থা করার জন্য অনুরোধ করা হয়েছে।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার