কানাডায় তাপদাহে প্রাণ গেল ১৯ জনের

Img

কানাডার কুইবেকে গত সপ্তাহে প্রচণ্ড তাপদাহে কমপক্ষে ১৯ জনের প্রাণহানি হয়েছে।
দেশটির পূর্বাঞ্চলে গ্রীষ্মকালীন তাপমাত্রা অনেক বেড়ে যাওয়ায় তাদের মৃত্যু হয়।
বুধবার স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন বলে জানা গেছে ।
আঞ্চলিক জনস্বাস্থ্য পরিচালক মেলিন ড্রয়িন বলেছেন, পূর্বাঞ্চলীয় প্রদেশের রাজধানী মন্ট্রিয়েলে ১২ জনের মৃত্যুর সংবাদ পাওয়া গেছে । এছাড়াও ওই প্রদেশের বিভিন্ন এলাকা থেকে আরও কয়েকজনের মৃত্যুর খবর আসে।
কানাডার আবহাওয়া সংস্থা জানায়, এ অঞ্চলে তাপমাত্রা বৃদ্ধি পেয়ে ৩৪ ডিগ্রী সেলসিয়াসে দাঁড়িয়েছে। বাতাসে আর্দ্রতা থাকায় এই তাপমাত্রা ৪০ ডিগ্রীতে অনুভূত হচ্ছে।
এ বিষয়ে দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেন, দেশের পূর্বাঞ্চলে তাপমাত্রা রেকর্ড ছাড়িয়েছে । তাই স্থানীয়দের নিরাপত্তার সব রকমের ব্যবস্থা নিতে বলা হয়েছে ।

পূর্ববর্তী সংবাদ

মানহানির মামলায় খালেদা জিয়ার জামিন নামঞ্জুর

 ভুয়া জন্মদিন পালন ও যুদ্ধাপরাধীদের মদদ দেওয়ার অভিযোগে দায়ের করা মানহানির দুই মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার ভুয়া জন্মদিন পালন ও মুক্তিযুদ্ধকে ‘কলঙ্কিত’ করার অভিযোগে মানহানির দুই মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিনের আবেদন নামঞ্জুর করেছেন আদালত। আজ বৃহস্পতিবার বকশীবাজার আলিয়া মাদরাসা মাঠে ঢাকা মহানগর হাকিম আহসান হাবীব এ আদেশ দেন ।
গত ২১ জুন খালেদার আইনজীবী সানাউল্লাহ মিয়া ও জিয়া উদ্দিন জিয়া তার জামিনের আবেদন করেন। জামিন শুনানি শেষে আদেশের জন্য আজ বৃহস্পতিবার দিন ধার্য করেন আদালত ।
মুক্তিযুদ্ধকে ‘কলঙ্কিত’ করার অভিযোগে দায়ের মামলায় বলা হয়, ‘২০০১ সালে জাতীয় সংসদ নির্বাচনে স্বাধীনতাবিরোধী যুদ্ধাপরাধী জামায়াতের সঙ্গে জোট করে নির্বাচিত হয়ে সরকারের দায়িত্ব গ্রহণ করেন বিএনপি চেয়ারপারসন। তিনি (খালেদা জিয়া) রাজাকার-আলবদর নেতাকর্মীদের মন্ত্রী-এমপি বানিয়ে তাদের বাড়ি ও গাড়িতে স্বাধীন বাংলাদেশের মানচিত্র ও জাতীয় পতাকা তুলে দেন।’
২০১৬ সালের ৩ নভেম্বর ঢাকা মহানগর হাকিম আদালতে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার বিরুদ্ধে একটি মানহানির মামলা করেন জননেত্রী পরিষদের সভাপতি এ বি সিদ্দিকী। আদালত ঘটনার তদন্ত করে ব্যবস্থা নেয়ার জন্য তেজগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) নির্দেশ দেন।
২৫ ফেব্রুয়ারি রাজধানীর তেজগাঁও থানার পুলিশ পরিদর্শক মশিউর রহমান (তদন্ত) অভিযোগের সত্যতা পাওয়া গেছে বলে প্রতিবেদন দাখিল করেন। মামলার অন্য আসামি বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের মৃত্যু হওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দেয়া হয়েছে। এর আগে ১২ অক্টোবর খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন ঢাকা মহানগর হাকিম নুর নবী।
অউভয়পক্ষের শুনানি শেষে পৃথক দুই আদালত জামিনের বিষয়ে আদেশের জন্য ৫ জুলাই দিন ধার্য করে দেন। গত ১৪ জুন মামলা দুটিতে খালেদা জিয়ার পক্ষে তার আইনজীবী সানাউল্লাহ মিয়া জামিনের আবেদন করেন ।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার