কাতারে পাসপোর্টে বয়স ও তথ্য সংশোধনের আবেদন

image
image

কাতার প্রবাসীদের পাসপোর্টে তথ্য সংশোধন সংক্রান্ত নির্দেশনার বিজ্ঞপ্তি জারি করেছে কাতারের বাংলাদেশ দূতাবাস। বাংলাদেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাসপোর্টের তথ্য পরিবর্তন সংক্রান্ত ঘোষণার পরিপ্রেক্ষিতে দূতাবাস বিজ্ঞপ্তির মাধ্যমে প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়েছে।

পাসপোর্টে বয়স সংশোধনের ক্ষেত্রে সর্বোচ্চ ৫ (পাঁচ) বছর পর্যন্ত পরিবর্তনের জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রে বাংলাদেশ জাতীয় পরিচয়পত্র অথবা শিক্ষাগত যোগ্যতার সনদ এবং হালনাগাদ জন্মনিবন্ধন সনদ তথ্য পরিবর্তনের সপক্ষে পাসপোর্ট আবেদনের সময় দাখিল করতে হবে।

পাসপোর্টে তথ্য সংশোধন (বয়স পরিবর্তন) সংক্রান্ত বিষয়ে ৩১ অক্টোবর ২০২১ তারিখের মধ্যে কাতারের বাংলাদেশ দূতাবাসে আবেদন করতে আহ্বান জানানো হয়।

বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতর পাসপোর্টের আবেদনকারীদের তথ্য হালনাগাদের সুযোগ রেখেছে। নাম, জন্ম তারিখ ছাড়াও বর্তমান ঠিকানা ও কর্মক্ষেত্রসহ বিভিন্ন ধরনের তথ্য হালনাগাদ করা যায়।

এছাড়া বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের ওয়েবসাইট সূত্র বলছে, মেশিন রিডেবল পাসপোর্টের (এমআরপি) তথ্য সংশোধন বা পরিবর্তন করতে চাইলে পাসপোর্ট রি-ইস্যুর জন্য আবেদন করতে হবে। এজন্য আবেদনকারীকে এক পৃষ্ঠার একটি ফরম পূরণ করতে হবে।

ফরমে আগের তথ্য ও হালনাগাদ তথ্য দুটোই দিতে হবে। এ সময় তথ্য হালনাগাদের সপক্ষে সুনির্দিষ্ট প্রমাণপত্র জমা দিতে হবে। অধিদফতর এসব কাগজপত্র যাচাই-বাছাই করে পাসপোর্ট হালনাগাদ করবে।

পাসপোর্ট অধিদফতরের ওয়েবসাইট সূত্র আরও বলছে, পুরনো পাসপোর্টে নাম, বাবার নাম, মায়ের নাম পরিবর্তনের কোনো সুযোগ নেই, তবে শব্দের বানান পরিবর্তনযোগ্য। পাসপোর্ট তথ্য হালনাগাদে আলাদা করে ফি দিতে হয় না, নতুন পাসপোর্ট তৈরি বা রি-ইস্যু করার নির্দিষ্ট একই ফি দিয়ে সব ধরনের সংশোধন করা যায়।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার