এরশাদের প্রথম মৃত্যুবার্ষিকী আজ

Img

জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। গত বছরের এই দিনে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।
করোনা বৈশ্বিক পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে দিনটি পালনে জাতীয় পার্টি ও এরশাদ ট্রাস্ট দেশব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে। ব্যক্তিগতভাবে রওশন এরশাদও বিভিন্ন কর্মসূচি পালন করবেন।

জাতীয় পার্টি সূত্রে জানা গেছে, মঙ্গলবার সকালে দলের শীর্ষ নেতাদের নিয়ে রংপুরে এরশাদের সমাধি জিয়ারত করবেন জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের। সেখান থেকে ফিরে দুপুরে তিনি কাকরাইলে কেন্দ্রীয় কার্যালয় ও বনানীতে পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে আলাদা আলাদা অনুষ্ঠানে অংশ নেবেন।

গত বছরের ১৪ জুলাই সকাল ৭টা ৪৫ মিনিটে রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এরশাদ। তার বয়স হয়েছিল ৮৯ বছর। রক্তে হিমোগ্লোবিন ও লিভারে দীর্ঘদিনের সমস্যার পাশাপাশি নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে ওই বছরের ২৬ জুন সিএমএইচে ভর্তি করা হয় তাকে। সেখানে নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) রেখে চিকিৎসা দেয়া হয়। তার শারীরিক অবস্থা সংকটাপন্ন হওয়ায় দেশের বাইরে নেয়ার অবস্থাও ছিল না বলে জানানো হয় দলের পক্ষ থেকে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগেই অবশ্য অসুস্থ হয়ে পড়েন হুসেইন মুহম্মদ এরশাদ। ২০১৮ সালের ১২ ডিসেম্বর সিঙ্গাপুরে নেয়া হয় তাকে। ফলে জাতীয় নির্বাচনের প্রচারে অংশ নিতে পারেননি তিনি। নির্বাচনে জয়লাভের পর দেশে ফিরে শপথ নিয়ে বিরোধী দলীয় নেতা নির্বাচিত হন। এরপর স্বাস্থ্যের অবনতি হলে ২০১৯ সালের ২০ জানুয়ারি ফের চিকিৎসা নিতে সিঙ্গাপুর যান তিনি। দেশে ফেরেন ৪ ফেব্রুয়ারি। এরপর থেকে সিএমএইচেই চিকিৎসা নিচ্ছিলেন এরশাদ।

পূর্ববর্তী সংবাদ

দেশে করোনায় আক্রান্ত বেড়ে ১৯০৫৭ জন, মৃত্যু ২৪২৪

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরো ৩৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মারা গেলেন ২ হাজার ৪২৪ জন। এছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন ৩ হাজার ১৬৩ জন। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯০ হাজার ৫৭ জন।

মঙ্গলবার (১৪ জুলাই) বেলা আড়াইটায় নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৪৫৩ জনের নমুনা পরীক্ষা করা হয়। ৭৯টি ল‌্যাবে এসব নমুনা পরীক্ষা করা হয়। এখন পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ৯ লাখ ৬৬ হাজার ৪০০টি।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪ হাজার ৯১০ জন। এ নিয়ে সুস্থ হয়েছেন মোট এক লাখ ৩ হাজার ২২৭ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ৩১ শতাংশ।

দেশে করোনাভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। তার ১০ দিন পর ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার