একুশে বইমেলায় প্রবাসীদের নিয়ে জমির হোসেনের 'প্রবাসে মেঘ-জ্যোৎস্না'

image
image

ভাষা শহীদদের প্রতি সম্মান জানিয়ে ১৯৭২ সালের ফেব্রুয়ারিতে চিত্তরঞ্জন সাহার হাত ধরে শুরু হয় একুশে বইমেলার। এরপর ধীরে ধীরে এ মেলার কলেবর বেড়ে আজ বাঙালির সর্ববৃহৎ গ্রন্থমেলায় পরিণত হয়েছে।

এবারের একুশে বইমেলায় প্রকাশিত হতে যাচ্ছে প্রবাসী সাংবাদিক ও লেখক জমির হোসেনের গ্রন্থ ‘প্রবাসে মেঘ জ্যোৎস্না’। রাজিব দত্তের প্রচ্ছদে বইটি প্রকাশ করছে চৈতন্য প্রকাশনী। ৯৬ পৃষ্ঠার এ বইটির মূল্য ধরা হয়েছে ২০০ টাকা।

এই গ্রন্থ দিয়ে সাংবাদিক জমির হোসেন লেখক হিসেবে প্রথমবারের মতো প্রকাশনায় পা রাখছেন। ‘প্রবাসে মেঘ জ্যোৎস্না’ গ্রন্থে প্রবাস জীবনের গভীর বাস্তব অভিজ্ঞতা তুলে ধরেছেন লেখক। কখনও হাসি কখনও কান্না এবং প্রবাসীদের নানাবিধ সমস্যা তার এ লেখায় ফুটে উঠেছে। এছাড়াও প্রবাসের সমসাময়িক ঘটে যাওয়া বিভিন্ন সমস্যা, ইউরোপের আইনের প্রতি বাংলাদেশিদের সন্মান ছাড়াও কয়েকটি ভ্রমণ কাহিনী রয়েছে বইটিতে।

বই প্রসঙ্গে লেখক ও সাংবাদিক জমির হোসেন বলেন, জীবনের কঠিন বাস্তব অভিজ্ঞতা থেকে এই বইয়ের প্রতিটি লেখার জন্ম। যাপিত জীবনের মধ্যকার যে অনুভূতি, তা এই লেখায় পাঠকদের জন্য তুলে ধরার চেষ্টা করেছি। বিশ্বাস করি বইটি পাঠকের ভালোবাসায় মুগ্ধ হবে।

ইতালি প্রবাসী জমির হোসেনের জন্ম চাঁদপুর জেলার সদর উপজেলায়। দীর্ঘদিন ধরে দেশের শীর্ষ স্থানীয় দৈনিক যুগান্তর পত্রিকার ইতালি প্রতিনিধি হিসেবে কাজ করছেন তিনি। এছাড়া ইউরোপে বসবাসরত বাঙ্গালী সাংবাদিকদের সবচেয়ে বড় পরিবার অল ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করে আসছেন।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার