উত্তেজনা চরমে: চীনকে মোকাবিলায় ৩৩টি যুদ্ধবিমান কিনছে ভারত

Img
ভারতীয় যুদ্ধবিমান (ছবি : প্রতীকী)

ভারতের সঙ্গে চীনের সীমান্ত উত্তেজনা এখন চরমে। এমন পরিস্থিতিতে চীনকে মোকাবিলার জন্য নিজেদের সশস্ত্র বাহিনীর লড়াইয়ের সক্ষমতা বাড়াতে প্রায় ৩৮ হাজার ৯০০ কোটি ডলারের অস্ত্র ক্রয়ের অনুমোদন দিয়েছে ভারত।

বৃহস্পতিবার (২ জুলাই) দেশটির প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রতিরক্ষা ক্রয় কাউন্সিলের বৈঠকে ৩৩টি যুদ্ধবিমান, একাধিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা এবং অন্যান্য সামরিক সরঞ্জাম কেনার অনুমোদন দেওয়া হয়।

সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে এরই মধ্যে ২১টি মিগ-২৯ বিমান কেনা হবে রাশিয়া থেকে আর ১২টি সুখোই-৩০ বিমান কেনা হবে রাষ্ট্রায়ত্ত হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেড (হ্যাল) থেকে। এছাড়া ৫৯টি মিগ-২৯ বিমানকে আপগ্রেডের কাজও শুরু হয়েছে।

আকাশ থেকে আকাশে নিক্ষেপণযোগ্য ২৪৮টি এএসটিআরএ ক্ষেপণাস্ত্র ক্রয় করা হবে। যা শব্দের চেয়ে দ্রুতগতিতে ছোটা বিমান বিধ্বস্ত করতে সক্ষম। এছাড়াও এক হাজার কিলোমিটার দূরে আঘাত হানতে সক্ষম নতুন একটি ক্ষেপণাস্ত্র ক্রয় করতে অনুমোদন দেওয়া হয়েছে।

অস্ত্র ক্রয় করার বিষয়ে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, সীমান্ত রক্ষার জন্য সশস্ত্র বাহিনীকে আরও শক্তিশালী করতে অস্ত্র ক্রয় করার অনুমোদন দেওয়া হয়েছে।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার