আস্থা সমাজ কল্যাণ সংস্থা, সুমানধন্য একটি সেচ্ছাসেবী সংগঠন

image
image
image
image

জয়পুরহাট জেলার পাঁচবিবি উপজেলায় গড়ে উঠেছে অনেক সেচ্ছাসেবী সংগঠন।  করোনাভাইরাস পরিস্থিতিতে অনেক সংগঠন নিরব ভূমিকা রাখতে দেখা যায়। একটি জরিপ অনুযায়ী পাঁচবিবি পৌরসভা ও ৮ টি ইউনিয়ন পরিষদ মিলে প্রায় ৯৫ টি সেচ্ছাসেবী সংগঠন রয়েছে।  কিন্তু মহামারী করোনার সময়ে সমগ্র উপজেলায় হাতে গোনা মাত্র কয়েকটি সেচ্ছাসেবী সংগঠন কাজ করেছে। এসব সংগঠনের মধ্যে সবচেয়ে সুনাম বয়ে আনছে কয়েকটি সেচ্ছাসেবী সংগঠন।  

আস্থা সমাজ কল্যাণ সংস্থা এদের মধ্যে অন্যতম সেরা একটি সংগঠন।  করোনা কালীন সময়ে তারা যেমন সচেতনতা বৃদ্ধিতে কাজ করেছে  ঠিক তেমনি পাশে দাঁড়িয়েছে অসহায় মানুষদের। কাজ করেছে বাংলাদেশের সুনামধন্য সেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দের সাথেও। তাদের দেয়া উপহার সামগ্রী আস্থার সেচ্ছাসেবীরা পৌছে দিয়েছে প্রকৃত প্রাপ্যদের মাঝে। নিজেরা এবং উপদেষ্টাদের সহযোগীতায় ফান্ড গঠন করে সাহায্য করছেন হাজার হাজার অসহায় মানুষকে। ঈদের সময় অসহায় মানুষদের দিয়েছেন ঈদের খাদ্য সামগ্রী।  

এছাড়া আস্থা সমাজ কল্যাণ সংস্থা কাজ করছেন রক্ত দানের মত মহৎ কাজেও, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষ রোপণ করছে শত শত ফল ও ঔষধি গাছ, করোনা ভাইরাস পরিস্থিতিতে তারা অসচেতন মানুষদেরকে সচেতনতা বৃদ্ধি করাসহ, সাবান, মাস্ক, বিচিং পাউডারসহ প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী বিতরণ করেন।

 পাঁচবিবির মানুষের ভালবাসা ও বিশ্বাসের একটি নাম এখন আস্থা সমাজ কল্যাণ সংস্থা। তাদের রয়েছে গর্ব করার মত একটি সুদক্ষ টিম। যারা কাজ করছে নিজের সেরাটা দিয়ে শুধুমাত্র মানুষের উপকার ও দেশের মানুষের প্রতি দায়বদ্ধতা থেকে। বিভিন্ন মেলা ও দিবসে তারা ফ্রি রক্তদান,  ফ্রি ব্লাডগ্রুপ পরীক্ষা, ফ্রি ডায়বেটিস মাপা, বিভিন্ন সময়ে সচেতনার লিফলেট বিতরণ, বিভিন্ন দিবসের গুরুত্ব, স্বাস্থ্য বিষয়ক পরামর্শ, উপজেলার গুরুত্বপূর্ণ তথ্য ও প্রতিষ্ঠান পরিচিতিসহ নানা প্রকার সেচ্ছাসেবী কাজ করছে আস্থা সমাজ কল্যাণ সংস্থা। 

বিভিন্ন সময়ে তারা একত্রে নানা পরামর্শ করে বিভিন্ন আয়োজন করে থাকে। তাদের সম্মানিত উপদেষ্টার মধ্যে রয়েছে শফিকুল আলম চৌধুরী  বিপ্লব, ইমরান হোসেন চৌধুরী ইমু, প্রভাষক  মোঃ শাহজাহান আলী, প্রভাষক  আজাদ আলী, নাসরিন আক্তার জুন, মোঃ মেহেদী হাসান।  নতুন কোন ইভেন্ট করার আগে সকলে এক হয়ে বুদ্ধি ও পরামর্শ করে তারা কাজ করে। 

তাদের রয়েছে তিন বছর মেয়াদের একটি কার্যকরি কমিটি। কমিটির বিভিন্ন পদে দক্ষতার সহিত দায়িত্ব পালন করছেন সাগর ফকির রকি, আবু সালাম, মোঃ সবুজ মন্ডল,  সুমন হোসেন, ইমরান হোসেন, মোঃ আল-ইমরান সোহাগ, মোঃ সাব্বির হোসেন, নাজমুল হোসেন,  মোঃ মিলন হোসেন, মোছাঃ শামীমা আক্তার,  জয় গুপ্ত,  মোঃ মেহেদী  হাসান।  শপথ গ্রহণের মাধ্যমে তারা দায়িত্ব গ্রহণ করেন দেশের মানুষের কল্যাণে কাজ করার ব্রত নিয়ে। 

আস্থা সমাজ কল্যাণ সংস্থার সকল সদস্যদের মনকে সদা প্রফুল্ল রাখার জন্য তারা  মাঝে মাঝে প্রকৃতির কোন সুন্দরতম স্থানে মিলনমেলার আয়োজন করে থাকে। 

বিপদে আপদে তারা একে অপরের পাশে দাঁড়ায়। সুন্দর বসবাসযোগ্য একটি পৃথিবী গড়তে তাঁরা বদ্ধপরিকর। বড়দের প্রতি শ্রদ্ধা ও ছোটদের প্রতি ভালবাসায় তাদের আচার-আচরণের অন্যতম একটি গুন। 

আস্থা সমাজ কল্যাণ সংস্থা (ASKS)  বর্তমান ঠিকানা-সেতুবন্ধন, দ্বিতীয় তলা, রুম নং-১০১,সদর রাস্তা, দমদমা,পাঁচমাথা, পাঁচবিবি,জয়পুরহাট। 

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার