আসুন পথশিশুদের পাশে দাঁড়াই

ফিরোজ হোসেন ফাইন | নিজস্ব প্রতিবেদক : মে ১২, ২০১৮

"ঈদের নতুন জামা, খাবার, সুবিধা নয়, ওদের অধিকার, ঈদ আয়োজন ২০১৮, ৫০০ জন শিশু !" আমাদের লক্ষ্য প্রত্যেকটি শিশু যেনো ঈদের জামা ও খাবার পায়, কোনো শিশু যেনো এই আনন্দ থেকে বঞ্চিত না হয় ! " ঈদের নতুন কাপড়,একটু খাবারঃ সুবিধা নয়, অধিকার ওদের " আসছে আগামী ঈদ-উল-ফিতরে অধিকার বঞ্চিত শিশুকে ঈদের নতুন কাপড়, একটু ভালো খাবার দেয়ার আয়োজন করছে স্বপ্নালোড়ন।

প্রতি শিশুর জন্য ৯৫০ টাকা ধরে সামগ্রিক খরচসহ এই আয়োজন করতে বাজেট নির্ধারিত হয়েছে ৪ লাখ ৭৫ হাজার টাকার। এই টাকা জোগাড় করতে স্বপ্নালোড়নের সদস্যদের বাইরেও সকলকে অংশগ্রহণটা আমাদের খুব প্রয়োজন। সহজ কিছু হিসেব-নিকেশ পাল্টে দিতে পারে এতো বড় অংকের ভীতিটাও। ৪ লাখ ৭৫ হাজার টাকার এই বিশাল বাজেট খুব সহজেই সংগ্রহ হয়ে যেতে পারে আমার, আপনার একটু আন্তরিকতায়,একটু অংশগ্রহণ,একটু চেষ্টায়,মানুষকে জানানো থেকে।

প্রোজেক্ট- ১ এর স্বেচ্ছাসেবকদের গণচাঁদা সংগ্রহ কার্যক্রমে আমরা আশা করছি সংগ্রহ হবে অন্তত ২লক্ষ টাকা। তাহলে বাকি থাকে ২লক্ষ্য ৭৫ হাজার টাকার মতো। আমরা প্রত্যেকে যদি টার্গেট নিই, প্রতিজন আমাদের নিজেদের টাকাসহ মোট ৪০০০ টাকা করে সংগ্রহ করবো, তাহলে খুব সহজ হয়ে যায় বিষয়টা।

৪০০০ টাকা ! কি ভাবছেন ?

এতো টাকা আপনি কিভাবে সংগ্রহ করবেন ? আপনার ছোট বোন,মা,বাবা,চাচা,চাচী,ফুফাতো বোন,ভাবি,ডাক্তার আঙ্কেল এভাবে পরিচিত মানুষদের একটা তালিকা করে ফেলেননা ! এরপর দেখেন, যদি অন্তত ৩০জনের একটা তালিকা তৈরি করে ফেলতে পারেন, তবে খুব সহজেই তাঁদের কাছ থেকে গড়ে ২০০টাকা করে ৬হাজার টাকার মতো উঠে যায়, আবার ২৫ জন যদি ২০০ টাকা করে দেয় তাহলেও আপনার ৫০০০ টাকা উঠে যাবে। আচ্ছা পরিচিত কম হলেও ২০ জন তো অন্তত ২০০ টাকা করে দিবে? তাহলে হবে ৪০০০ টাকা। এই টাকা তুলতে হয়তো আপনার একটু যোগাযোগ খরচ হয়ে যাবে সেগুলো বাদ দিয়ে আপনার টার্গেট ৪০০০টাকা ঠিক রাখেন। দেখেন কত সহজেই জোগাড় হয়ে গেলো ?

এতো সহজেই যদি ৪ লাখ ৭৫ হাজার তুলে ফেলতে পারি তাহলে আমরা মাত্র ৫০০ শিশুকেই কেন নতুন পোশাক,একটু ভালো খাবার দেয়ার টার্গেট নিচ্ছি? কারণ শুধু আমরা এই টার্গেটটা সামনে রেখে অগ্রসর হতে চাই। যেটাকে আমরা আমাদের সর্বোচ্চটা দিয়েই অবশ্যই অর্জন করতে পারি। আমরা এই শিশুদের নতুন জামা,একটু খাবার দিতে গিয়ে এটাকে তাঁদের অধিকার বলছি, এটা তাঁদের অধিকারই না? শিশু সনদ বলেন আর মানবিকতা, কিংবা আমাদের সন্তান, কিংবা আমরা যারা স্বেচ্ছাসেবক,সবাই তো নতুন জামা পাচ্ছি,আমাদের বাবা-মা যেভাবেই হোক রাষ্ট্র থেকে পোশাক আমাদের জন্য ব্যবস্থা করছে ! তাহলে ওরা কেন এই একটা দিনে আমাদের সাথে একটা দিনে এক সাথে খুশি হতে পারবেনা,একটা নতুন জামা তো তাহলে সুবিধা হতে পারেনা !

এটা ওদের অধিকার ! নতুন জামা,একটু হাসতে পারাও ওদের অধিকার ! আমাদের একটু আবেগ,একটু সহমর্মিতা,মানবিক দৃষ্টিকোণ,সমাজ,দেশ, যাদের কথা বলছি এই শিশুদের জন্য আমাদেরকেই এগিয়ে আসতে হবে, আমাদের দায়িত্ববোধটাই পারে এই শিশুদের মুখে একটাদিন হাসি ফুটাতে। স্বপ্নালোড়ন থেকে আপনাদের সকলের প্রতি খুব করে আহ্বান, অনুরোধ,আমাদের স্বেচ্ছাসেবকদের সাথে থেকে এই আয়োজনটা সফলে সার্বিক দিক থেকে সহযোগিতা করার।

উল্লেখ্য, এই আয়োজনে আমরা ন্যূনতম ১০০টাকা থেকে যেকোন পরিমাণের সাহায্য গ্রহণ করবো। আপনি বিকাশ কিংবা ডাচ বাংলায় আপনার ত্যাগের টাকা পাঠাতে করতে পারেন, বিকাশ পার্সোনাল- 01956315862 ডাচ বাংলা ব্যাংক মোবাইল অ্যাকাউন্ট- 019563158628. আমাদের এই আয়োজনে যে যেভাবে পারবেন, আপনার অবস্থান থেকে যেকোন প্রকার সহযোগিতা আমাদের কাম্য। আর সেই সহযোগিতা করতে নিম্নোক্ত যোগাযোগ মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ করতে বিনীত অনুরোধ করা যাচ্ছে।

স্বপ্নালোড়ন
অধিকার নিশ্চিতের পথে, আমরাই বাংলাদেশ
কেন্দ্রীয় কার্যালয়ঃ 
ঢাকা কমার্স কলেজের বিপরীতে, ঢাকা কমার্স কলেজ রোড, মিরপুর, ঢাকা-১২১৬
যোগাযোগঃ ০১৯৫৬৩১৫৮৬২

তথ্য:

বিভাগ:

প্রকাশ: মে ১২, ২০১৮

প্রতিবেদক: ফিরোজ হোসেন ফাইন

পড়েছেন: 565 জন

মন্তব্য: 0 টি