আষাঢ়ের বৃষ্টি

মোঃ জাহেদুল ইসলাম | নিজস্ব প্রতিবেদক : জুলাই ৬, ২০১৮

চট্টগ্রামে কিছুদিন ধরে বৃষ্টির গতিপ্রকৃতি দেখে বোঝাই দায় ছিল আষাঢ় মাস চলছে। মাঝেমধ্যে ছিটেফোঁটা বৃষ্টিতেই সন্তুষ্ট থাকতে হয়েছে নগরবাসীকে। তীব্র রোদ আর ভ্যাপসা গরমের দাপটে অসহনীয় হয়ে উঠেছিল চট্টগ্রামের জনজীবন। তবে একেবারেই নিরাশ করেনি প্রকৃতি। আষাঢ়ের মাঝামাঝি সময়ে শুরু হয়েছে শ্রাবণধারা। এতেই স্বস্তি ফিরেছে এই শহরে। 

মৌসুমি বায়ু সক্রিয় থাকায় আষাঢ়ের মাঝামাঝি সময় থেকে ভারি বর্ষণ হবে, আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছিল এমনটাই। শেষ পর্যন্ত আবহাওয়ার অধিদপ্তরের পূর্বাভাস যেন সত্যি হয়েছে! সোমবার রাত থেকে চট্টগ্রামে ভারি বর্ষণ শুরু হয়েছে। মঙ্গলবার সকাল ১০টা পার হলেও তা থামার নাম নেই। ফলে টানা বৃষ্টিত যেন বর্ষার চিরচেনা রূপ দেখতে পেল চট্টগ্রামবাসী।

আকাশের মেঘপুঞ্জ থেকে এখন যেন ঝরনা হয়েই বৃষ্টি নামছে ধরায়। মনে হচ্ছে এতো দিনেই হয়তো এসেছে কদম-কেয়া ফোটার দিন। এসেছে নববর্ষার সিঞ্চনে তাপবিদগ্ধ তৃষিত ধরার সিক্ত হওয়ার দিন। 

তবে আষাঢ়ের এই টানা বর্ষণে কষ্টেরও শেষ নেই। টানা বর্ষণের কারণে এরই মধ্যে চট্টগ্রাম শহরের নিচু এলাকা জলমগ্ন হয়ে পড়েছে। বৃষ্টির পানিতে কাকভেজা হয়েই সকাল থেকে কাজ-কর্ম করতে হচ্ছে শ্রমজীবী মানুষদের। অনেক এলাকায় পয়ঃনিষ্কাশন ড্রেনের পানি উপচে একাকার হয়ে গেছে। 

আবহাওয়া অফিস বলছে, মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়্যানা, উত্তর প্রদেশ, বিহার,পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায়, চট্টগ্রাম ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং খুলনা, বরিশাল, ঢাকা ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। 

মঙ্গলবার (৩ জুলাই) সন্ধ্যা ৬টা পর্যন্ত আবওহায়ার পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে। পূর্বাভাসে আরও বলা হয়, সারাদেশে দিনের তাপপাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: জুলাই ৬, ২০১৮

প্রতিবেদক: মোঃ জাহেদুল ইসলাম

পড়েছেন: 508 জন

মন্তব্য: 0 টি

সংশ্লিষ্ট সংবাদ