সংযুক্ত আরব আমিরাত ওয়ার্ক পারমিটে নতুন নিয়ম ঘোষণা করেছে। এই নিয়মের অধীনে নিয়োগকারীরা পারিবারিক স্পন্সরশিপে বৈধ পুরুষদের সেখানে কাজে নিতে পারবেন। আগে এমন নিয়ম ছিল নারীদের ক্ষেত্রে। এখন নতুন নিয়মের অধীনে বৈধ নারী বা পুরুষ উভয়কেই পারিবারিক স্পন্সরশিপের অধীনে সেখানে নেয়া যাবে। এ খবর দিয়েছে অনলাইন গালফ নিউজ। 

এতে বলা হয়েছে, পারিবারিক স্পন্সরশিপে বৈধ পুরুষকর্মীদের নিয়োগের ক্ষেত্রে কর্মীদের ওয়ার্ক পারমিট ইস্যু শুরু করেছে মিনিস্ট্রি অব হিউম্যান রিসোর্সেস অ্যান্ড এমিরাটাইজেশন। সংশ্লিষ্ট মন্ত্রী নাসের বিন থানি আল হামলি সম্প্রতি যে রেজুলুশন ইস্যু করেছেন এটা হলো তার বাস্তবায়ন। মানব সম্পদ বিষয়ক আন্ডার সেক্রেটারি সাইফ আহমেদ আল সুওয়াইদি বলেছেন, এর মধ্য দিয়ে পরিবারগুলোর মাসিক আয় বাড়ানোর মাধ্যমে তাদের স্থিতিশীলতা আনার চেষ্টা করা হয়েছে।

সংশ্লিষ্ট পরিবারগুলো তাদের পুরুষ বা নারীদের স্পন্সর করে আবু ধাবিতে নিয়ে গেলে সেখানে স্থানীয়দের কাছ থেকে তারা কাজ নিতে পারবেন। এতে খরচও কম পড়বে। বর্তমান নিয়ম অনুযায়ী, দক্ষ অথবা সীমিত আকারে দক্ষ কর্মীদের জন্য দুই বছরের ওয়ার্ক পারমিটের ফি ৩০০ দিরহাম। এর আগে এই ফি ছিল ৩০০ থেকে ৫০০০ দিরহাম। আল সুওয়াইদি বলেছেন, এই ফি পরিশোধ করতে হবে নিয়োগকারীকে।