আমি না হয় দূর থেকেই ভালোবাসবো

Img

অবনিকে অনেক বেশি ভালোবাসি।এটা দিনের আলো, রাতের আঁধার এর মতো সত্য। তুবও কোনো এক অদৃশ্য ছাড়া এই বিশ্বাসের উপর আকড়ে আছে। এ কারণে ভালোবাসার মৃদু সুগন্ধি খুব বেশি পৌঁছায়নি অবনির কাছে। তাতে কী? লোক দেখানোর ভালোবাসা তো আমি বসিনি। মন থেকেই সবটুকু উজার করে ভালোবেসেছি।

তুমি কি জানো অবনি তোমার মুখের একটু হাসির জন্য কত যুদ্ধ আমাকে করতে হয়? না এটা তোমার জানার কথা না। তোমাকে দেখানোর জন্য যদি অন্য আর দশজন মানুষের মতো করতাম তাহলে হয়তো তুমি জানতে। বোঝার চেষ্টা করতে। তাই বলে এটা ভেবো না আমি এগুলো বলে তোমাকে বোঝানোর চেষ্টা করছি। একদম না। কারণ বুঝেও তো কোনো লাভ নেই। তুমি কি জানো অবনি তোমাকে একনজর দেখার জন্য আমার ভিতরে কেমন অস্তিরতা কাজ করে? ও তোমার তো এটাও জানার কথা না। ভাবছো তোমাকে পটানোর জন্য আমি এগুলো বলছি? ভাবতে পাবো। কারণ হয়তো আমার মতো অনেকেই তোমাকে এভাবে অনেক কিছুই বোঝানোর চেষ্টা করেছে। তাই হয়তে আমার কথাগুলো তোমার কাছে মিথ্যা বানোয়াট, আর ধোকার মতো মনে হয়।

আচ্ছা আপনারা কি জানেন পৃথীবির সবচেয়ে ব্যবহৃত শব্দ ও মধুর শব্দ কোনটি? বুদ্ধিমানরা অবশ্যই এতক্ষণে বুঝে গেছেন? আমি তোমাকে ভালোবাসি (আই লাভ ইউ)। যারা মনে মনে এটা চিন্তা করছেন তারা সবাই আমার চিন্তাধারায় বসবাস করছেন। তবে এই কথা বলার কারণ কি জানতে চাইবেন না?? আমার অবনির কাছে সব থেকে ঘৃণার শব্দ বা অপ্রত্যাশিত এবং খারাপ শব্দ আমি তোমাকে ভালোবাসি (আই লাভ ইউ)। আমার কথা নিশ্চই আপনার বিশ্বাস হচ্ছে না? ভাবছেন আমি তোমাকে ভালোবাসি এখানে খারাপ কি আছে। ভালোবাসার অধিকার সবার রয়েছে। পাওয়া না পাওয়া ভিন্ন কথা। জী আপনি ঠিকি ধরেছেন। এই শব্দটি আমার অবনির কাছে সব থেকে বিরক্তিকর শব্দ। যা শুনলে তার চোখে একটা ক্ষোভ দেখতে পাই। মুখরে হাসি শুকিয়ে যায়। তবুও আমার বলতে ভালো লাগে। ভালো লাগার অবশ্যই কারণ আছে। যখন আমি একটা মানুষের মুখের হাসি পছন্দ করবো আমার উচিত তার মুখের রাগটাকেও পছন্দ করা। কারণ যার রাগ আমি পছন্দ করতে পারবো না তার হাসিটা পছন্দ করা বিথা। একটা বিষয় লক্ষ করুন। আপনি যে কারো মুখের হসি পছন্দ করবেন। সবাই এটা করবে। কিন্ত কয়জন মানুষের মুখের রাগ আপনি পছন্দ করতে পারবোন?? তাই যে মানুষটাকে ভালোবাসবেন তার সব কিছুই ভালোবাসবেন। 

অবনি আমাকে ভালোবাসে না। যদিও এটা নিয়ে আমার মনে কোনো ধরনের দুক্ষ নেই। তবে তার মানে এই না যে খারাপ লাগে না। ভিষণ খারাপ লাগে। তবু মনকে শান্তনা দেওয়া মতো অবনির ভালো ব্যবহারগুলোকে কাজে লাগিয়ে ফেলি। তার ছোট বড় কেয়ার আমাকে তার ভালো না বাসার দুক্ষগুলোকে কাছে আসতে দেয় না। আর আমিও হতভাগর মতো দুহাত বাড়িয়ে দাড়িয়ে থাকি।

অবনি খুবি ভালো একজন মানুষ। তাকে নিয়ে যে কেউ গর্ব করতে পারবে। এটাই আমার ভালোবাসার কারণ ধরতে পারেন। ভালো মানুষকে ভালোবাসার মানুষের লোকের অভাব হয় না। ভিন্নতা শুধু আমার মতো মানুষের কাছে। শতভালো থাকার চেষ্টা করেও যখন খারাপদের তালিকায় না থেকে যায় তখন আর কিছু ভাবতে ইচ্ছে করে না। তুমি জানো অবনি তোমার ছোট ছোট অবহেলা আমার জীবনে কতবড় ঝড় তোলে?? তোমাকে তো আমি ভালোবাসেও বলি নি। তবে কেনো অবহেলা? আমিও একটা মানুষ, হৃদয় বলতে একটা বস্তু আমার শরীরেও রয়েছে। অনুভুতিও রয়েছে আমার। সব সময় আমাকে অবহেলা করে আসছো। আমার ভালো লাগা, খারাপ লাগার কোনো মূল্যই যেনো তোমার কাছে নেই!! হয়তো আমাকে মানুষ বলেও তোমার ভাবতে ইচ্ছে করে না। এটা নিয়েও আমার কষ্ট নেই। তোমার ইচ্ছেই বিরুদ্ধে কখনো কিছু করিনি। এখনই বা করি কিভাবে? তুমি ভালো আছো এটাই আমার বড় পাওয়া। খুব কষ্ট হচ্চে বলতে তবুও না বলে যে পারছি না অবনি। মনের কথা বলার মতো কেউ নেই আমার। চিন্তার কোনো করণ নেই। জানিনা তোমার চোখে পড়বে কিনা অহ্যনিয় এই কথাগুলো। খুব বেশি বিরক্ত লাগলে ক্ষমা করে দিও। আমি দূর থেকেই তোমাকে ভালোবাসবো। যতদিন বেঁচে থাকবো সুন্দর এই পৃথীবির বুকে। তোমার হসিমুখ দেখেই যেনো চলে যেতে পারি। ওপারে........

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার