আমিরাতে ২১ অক্টোবর থেকে নতুন ভিসা পদ্ধতি

মো নূরুল্লাহ খান শাজাহান | নিজস্ব প্রতিবেদক : অক্টোবর ২০, ২০১৮

সংযুক্ত আরব আমিরাতে নতুন ভিসা পদ্ধতি চলতি মাসের অর্থাৎ ২১ অক্টোবর থেকে কার্যকর হওয়ার ঘোষণা দিয়েছে দেশটির ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপ (এফএআইসি)। নতুন এ ভিসা পদ্ধতি আমিরাতে প্রবাসীদের পরিবার, ভিজিটর ভিসাপ্রাপ্ত ও শিক্ষার্থীদের বিশেষ কিছু সুবিধা প্রদান করবে। দেশটিতে অবস্থানরত ব্যবসায়ীসহ বিভিন্ন পেশার প্রবাসীরা এ নতুন পদ্ধতিকে সন্তোষ প্রকাশ করে স্বাগত জানিয়েছেন।

নতুন এই ভিসা পদ্ধতির আওতায় বিধবা এবং তালাকপ্রাপ্ত নারী ও তাঁদের সন্তানরা এক বছরের ভিসার মেয়াদ বাড়ানোর সুবিধা পাবেন। এ ছাড়া যাঁরা ভিজিট ভিসায় রয়েছেন তাঁরা দেশ ছাড়ার আগে সর্বোচ্চ দুইবার ৩০ দিন করে ভিসার মেয়াদ বাড়ানোর জন্য আবেদন করতে পারবেন। তালাকপ্রাপ্ত নারীরা তালাক কার্যকর হওয়ার দিন থেকে এবং বিধবা নারীরা তাঁদের স্বামীর মৃত্যুর দিন থেকে এক বছরের জন্য ভিসার মেয়াদ বাড়ানোর সুযোগ পাবেন নতুন এ ভিসা পদ্ধতিতে।

ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপের পররাষ্ট্র ও বন্দর বিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার সাঈদ রাকান আল রশিদি জানান, বিধবা ও তালাকপ্রাপ্ত নারীদের এ ভিসার জন্য আবেদন করতে কোনো প্রকার টাকার প্রয়োজন হবে না। পরিবারের প্রধান কর্মক্ষম ব্যক্তির মৃত্যু কিংবা ছেড়ে চলে যাওয়ার কারণে নারীরা যে সামাজিক এবং অর্থনৈতিক সমস্যার মধ্যে পড়েন, তা থেকে রক্ষা করতেই নারীদের এ সুবিধা দেওয়া হচ্ছে বলে তিনি জানান। এর আগে আমিরাতে বসবাসকারী কোনো নারী তাঁর স্বামীর মৃত্যু হলে কিংবা তালাক দিলে সন্তানসহ দেশে ফিরে আসতে হতো। কিন্তু নতুন এই আইনের কারণে তাঁদেরকে আর আমিরাত ছেড়ে আসতে হবে না। তাঁরা আরো এক বছর সেখানে থাকার সুযোগ পাবেন।

আর যাঁদের কাছে ভিজিট ভিসা আছে তাঁরা দেশটিতে থাকা অবস্থায় ৩০ দিনের ভিসার মেয়াদ বাড়ানোর জন্য দুইবার আবেদন করতে পারবেন। তবে এ সুবিধা পেতে প্রতিবার তাঁদেরকে ৬০০ দিরহাম খরচ করতে হবে। এ ছাড়া আমিরাতে পড়তে যাওয়া শিক্ষর্থীরা নতুন এ ভিসা পদ্ধতির কারণে বেশ কিছু সুযোগ-সুবিধা পাবেন।

সংযুক্ত আরব আমিরাতে আগে ভিজিটর ও পর্যটকদের ভিসার মেয়াদ শেষ হলেই নিজ নিজ দেশে ফিরে আসতে হতো বা অন্যদেশে গিয়ে অবস্থান করে নতুন ভিসার জন্য আবেদন করতে হত। কিন্তু এখন থেকে আর ফিরে যেতে বা দেশ ত্যাগ করতে হবে না।

আমিরাতে অবস্থানরত বিভিন্ন পেশার বিশিষ্ট ব্যক্তিবর্গ এ নতুন ভিসা পদ্ধতিকে আমিরাত সরকারের পজিটিভ দিক বলে উল্লেখ করেন। তাঁদের প্রত্যাশা আমিরাত সরকার বাংলাদেশি শ্রমিকদেরও নতুন ভিসা শিগগির উন্মুক্ত করবে।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: অক্টোবর ২০, ২০১৮

প্রতিবেদক: মো নূরুল্লাহ খান শাজাহান

পড়েছেন: 693 জন

মন্তব্য: 0 টি