আবারও সাহারায় বরফ!

Img

সাহারা শব্দটা মাথা আসলেই চোখে ভেসে ওঠে ধূ-ধূ মরুভূমি। তীব্র গরম। ঝলসানো রোদ। কিন্তু এই মরুভূমিতেই যদি সাদা সাদা বরফ খুঁজে পাওয়া যায়? বিশ্বাস হবে না নিশ্চয়ই? অনেকেরই মনে হতে পারে যেখানে তাপমাত্রা এত বেশি থাকে, সেখানে বরফ? হ্যাঁ, সেখানেই বরফ পড়েছে এই বছর। এটা কোনও ম্যাজিক নয়। 

জানা যাচ্ছে, সাহারার তাপমাত্রা এবার শীতে মাইনাস ২ ডিগ্রির কাছাকাছি পৌঁছে গিয়েছে এবং তার জন্যই বরফ পড়েছে এই এলাকায়।

সম্প্রতি এক ফটোগ্রাফার করিম বুচেতাতা সোশ্যাল মিডিয়ায় কয়েকটি ছবি শেয়ার করেন। যাতে দেখা যায়, মরুভূমির উপরে তুলোর মতো ছড়িয়ে আছে কিছু। যা দেখে প্রথমে অনেকেই বিশ্বাস করতে চাননি যে এটা বরফ হতে পারে। কিন্ত পরে জানা যায়, এ বছর মাইনাস ২, এমনকি মাইনাস ৩ ডিগ্রিরও নিচে নেমে গিয়েছিল মরুভূমির তাপমাত্রা। আর তার জন্যই বরফ পড়েছে এই সব এলাকায়।

আবহাওয়াবিদরা জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনের জন্য তাপমাত্রা পরিবর্তন হয়েছে মরুভূমি এলাকায়। শুধু সাহারাই নয়, আফ্রিকা ও এশিয়ার আরও অনেক মরুভূমিতেই একই ছবি দেখা গিয়েছে। যেমন অ্যাটলাস পর্বতের উপর এইন সেফ্রা। মরুভূমির প্রবেশদ্বার নামে পরিচিত এই শহর সমুদ্র উপকূল থেকে ১০০০ মিটার উপর থেকে শুরু হয়েছে। এটি প্রচণ্ড উষ্ণ এলাকা নামেই পরিচিত। কিন্তু এই অংশেও বরফ দেখা গিয়েছে এই বছরে। সাহারায় অবশ্য এর আগেও দেখা গিয়েছে বরফ! গত ৪২ বছরে এই নিয়ে চার বার বরফ দেখা গেল সাহারা মরুভূমিতে। ১৯৭৯ সালে প্রথম এই এইন সেফ্রাতেই বরফ দেখা গিয়েছিল। তার পর ২০১৬-র ডিসেম্বরে ও ২০১৮-র ডিসেম্বরে প্রায় ১৬ ইঞ্চি করে জায়গা বরফে ঢেকে যায়। এই হঠাৎ বরফ পড়ায় স্বভাবতই সমস্যায় পড়ে জনজীবন। এত গরম থেকে হঠাৎ এতটা ঠাণ্ডা মানিয়ে নিতে সমস্যা হয় তাদের।

কেন মরুভূমিতে বরফ পড়ে? সকলেই জানে মরুভূমি মানেই প্রখর রোদ ও প্রচন্ড গরম। সঙ্গে শুষ্ক আবহাওয়া। কিন্তু এখানকার তাপমাত্রাই রাতের দিকে দ্রুত কমতে শুরু করে। এবার বাতাস ঘড়ির কাঁটার দিকে ঘুরতে ঘুরতে উচ্চ চাপ তৈরি করে উত্তর গোলার্ধে। এবং এর ফলে ঠাণ্ডা বাতাস প্রবেশ করে। তাই এই ধরনের ঘটনা মাঝে মধ্যে দেখা যেতে পারে। দেখা গিয়েছে ইয়োরোপে উচ্চ চাপ তৈরি হওয়ায় তা অনেক সময়ে মহাসাগরীয় ঠাণ্ডা বাতাস অন্য দিকে সরিয়ে দিয়েছে এবং এর ফলে দক্ষিণ ইউরোপের সাহারার অংশে, বিশেষ করে এইন সেফ্রায় বরফ পড়েছে। বেশ কিছু রিপোর্ট বলছে, বিশ্ব উষ্ণায়ন ও তার ফলে জলবায়ু পরিবর্তনের জন্যই এমন হচ্ছে। অনেকে বলছেন, সাহারায় বৃষ্টিপাতের তারতম্যের ফলেও সেখানকার তাপমাত্রায় তারতম্য দেখা দিচ্ছে। যার ফলেও এই বরফ পড়তে পারে।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার