আপিল নিষ্পত্তিতে তিন মাস সময় পেলেন খালেদা

প্রবাসীরদিগন্ত ডেস্ক : জুলাই ৩১, ২০১৮

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ডপ্রাপ্ত বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার আপিল নিষ্পত্তির জন্য ৩১ অক্টোবর পর্যন্ত সময় বেধে দিয়েছেন আপিল বিভাগ।
আজ মঙ্গলবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে চার সদস্যের আপিল বিভাগের বেঞ্চ এ আদেশ দেন।
খালেদা জিয়ার আপিল নিষ্পত্তির জন্য আজ পর্যন্ত সময় ধার্য ছিল। তবে এই সময়ের মধ্যে শুনানি শেষ করা সম্ভব না হওয়ায় আপিল বিভাগে এ বিষয়ে একটি রিভিউ আবেদন করেন খালেদার আইনজীবীরা। আপিল বিভাগের এই আদেশের ফলে আপিল নিষ্পত্তির জন্য আরও তিন মাস সময় পেলেন বিএনপি চেয়ারপারসন।
আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী এ জে মোহাম্মদ আলী ও জয়নুল আবেদীন। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান ও রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।
আদেশের পরে খুরশীদ আলম খান বলেন, আপিল নিষ্পত্তিতে মেয়াদ ৩১ জুলাই থেকে বর্ধিত করে ৩১ অক্টোবর পর্যন্ত করেছেন। তবে সময় বৃদ্ধিতে রিভিউ আবেদন পেন্ডিং থাকবে।
গত ১৬ মে এক আদেশে আপিল বিভাগ ৩১ জুলাইয়ের মধ্যে খালেদার করা ওই আপিল নিষ্পত্তির জন্য নির্দেশ দিয়েছিলেন। এ সিদ্ধান্ত পুনর্বিবেচনা চেয়ে খালেদা জিয়া আবেদন করেন। এর পরিপ্রেক্ষিতে ১২ জুলাই এক আদেশে আপিল বিভাগ বলেন, বিষয়টি (খালেদার পুনর্বিবেচনা আবেদন) ৩১ জুলাই পর্যন্ত স্ট্যান্ডওভার (মুলতবি) রাখা হলো।
৩১ জুলাইয়ের মধ্যে যদি শুনানি (খালেদার আপিল) শেষ না হলে, সময়ের প্রার্থনা বিবেচনা করা হবে। এরপর সময়ের মেয়াদ বৃদ্ধি চেয়ে ২৬ জুলাই আবেদন করেন খালেদার আইনজীবীরা।
এরপর সময় বাড়ানোর আবেদনের বিষয়টি গত রবিবার আদালতের নজরে আনেন খালেদারআইনজীবীরা। এর পরিপ্রেক্ষিতে পুনর্বিবেচনার আবেদন ও সময়ের মেয়াদ বৃদ্ধি চেয়ে দুটি আবেদনই কার্যতালিকায় উঠে।
ওই মামলায় গত ৮ ফেব্রুয়ারি খালেদা জিয়াকে পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ডাদেশ দিয়ে রায় দেন বিচারিক আদালত। এরপর থেকে নাজিমুদ্দিন রোডের পুরোনো কেন্দ্রীয় কারাগারে আছেন তিনি। এই সাজার রায়ের বিরুদ্ধে আপিল করে জামিন আবেদনের পরিপ্রেক্ষিতে ১২ মার্চ হাইকোর্ট থেকে চার মাসের জামিন পান তিনি, যা আপিল বিভাগে বহাল থাকে। এই জামিনের মেয়াদ বাড়াতে করা এক আবেদনের পরিপ্রেক্ষিতে ১২ জুলাই হাইকোর্ট খালেদা জিয়ার জামিনের মেয়াদ ১৯ জুলাই পর্যন্ত বৃদ্ধি করেন। এর আগে ১৮ জুলাই ওই জামিনের মেয়াদ বাড়ানোর জন্য তাঁর আইনজীবীরা আরজি জানালে হাইকোর্ট ২৬ জুলাই পর্যন্ত জামিনের মেয়াদ বাড়ান। এর এক দিন আগে জামিনের মেয়াদ বাড়াতে খালেদার আইনজীবীরা আরজি জানালে হাইকোর্ট ৩১ জুলাই পর্যন্ত মেয়াদ বাড়ান।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: জুলাই ৩১, ২০১৮

পড়েছেন: 368 জন

মন্তব্য: 0 টি