ভারতীয় সেনাবাহিনীতে এখন থেকে নেতৃত্ব দেবেন নারীরাও। এক ঐতিহাসিক রায়ে দেশটির সুপ্রিম কোর্ট কেন্দ্রীয় সরকারকে সেনাবাহিনীর কমান্ডিং পদে নারী অফিসার নিয়োগের নির্দেশ দিয়েছেন।

সোমবার (১৭ ফেব্রুয়ারি) ভারতের সর্বোচ্চ আদালতের এ রায়ে বলা হয়, নারীদের কমান্ডিং অফিসার পদে নিয়োগ না দেওয়ার মানসিকতা সম অধিকারের মৌলিক নীতির বিরোধী।

সম্প্রতি দেশটির সেনাবাহিনীতে কমান্ডিং অফিসার পদে নিয়োগের জন্য দাবি জানিয়ে আবেদন করেছিলেন কয়েকজন নারী সেনা কর্মকর্তা। সেই আবেদনের বিরোধিতা করে সরকার। ভারতের সেনাবাহিনীতে নারীরা কমান্ডিং অফিসার পদে দায়িত্ব পালনে পুরুষ সহকর্মীদের তরফ থেকে বাধার সম্মুখীন হবেন বলে যুক্তি দেখানো হয়। বলা হয়, কোনো নারী একজন পুরুষ সহকর্মীকে নির্দেশ দিচ্ছেন এমন মানসিকতা এখনও তৈরি হয়নি সেনাবাহিনীতে।

এ সংক্রান্ত একটি মামলার শুনানির সময় সরকার পক্ষের আইনজীবীরা নারীরা কমান্ডিং পদে নিয়োগ পেলে বিভিন্ন সমস্যার কথা জানান আদালতকে। শুনানিতে আইনজীবীরা বলেন, দেশ এখনও যুদ্ধক্ষেত্রে নারী নেতৃত্বের জন্য উপযুক্ত নয়। এছাড়া জওয়ানরা এখনও নারীদের তরফ থেকে নির্দেশ পাওয়ার ব্যাপারে প্রস্তুত নন।

এছাড়া আরও কিছু অসুবিধা রয়েছে বলে জানান আইনজীবীরা। নারীদের মাতৃত্বকালীন ছুটিসহ বিভিন্ন বিষয়কে নেতৃত্বদানে বাধা বলে উল্লেখ করেন তারা।

সোমবার এ মামলার রায় ঘোষণা করেন সর্বোচ্চ আদালতের বিচারক। এ রায়ে সরকারের এমন মানসিকতাকে বিরক্তিকর বলে মন্তব্য করেন বিচারক। অবিলম্বে নারীদের কমান্ডিং অফিসার পদে নিয়োগ দেওয়ার জন্যও নির্দেশ দেওয়া হয় সরকারকে।