মালয়েশিয়ায় আজ সোমবার রাতে সেহরী খেয়ে শুরু হবে মাহে রমজানের প্রথম রোজা

বিষয়: পবিত্র মাহে রমজান ২০২১

মালয়েশিয়ায় রমজানের চাঁদ দেখা গেছে এবং আজ থেকে তারাবীহ নামাজ শুরু

Img

যথাযত ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মালয়েশিয়ায় শুরু হচ্ছে সিয়াম সাধনার মাস মাহে রমজান। আজ সোম বার (১২ এপ্রিল) দিনগত রাত ভোরে সেহরী খাবেন দেশটির ধর্মপ্রাণ মুসলমানরা। দক্ষিণ এশিয়ার দেশ মালয়েশিয়া প্রতি বছর সৌদি আরবের সাথে মিল রেখে রোজা পালন এবং ঈদ উদযাপন করে থাকে। এক্ষেত্রে বাংলাদেশের চেয়ে একদিন আগে  রোযা ও ঈদ সহ সকল ধর্মীয় বিশেষ দিনগুলো পালন করা হয়। 

মালয়েশিয়ায় প্রাপ্ত বয়স্কদের জন্য রোযা পালন বাধ্যতামূলক।  যদি কোন প্রাপ্তবয়স্ক মুসলমান রোযা না রাখেন তাহলে দেশটির শরিয়া আদালতে বিচারের সম্মুখীন হতে হবে। এজন্য জরিমানা সহ তাকে দন্ড দেওয়া হতে পারে।

তবে কেউ অসুস্থ কিংবা অনিবার্য কারণ বশতঃ রোযা রাখতে না পারলে তাকে বিচারের সম্মুখীন হতে হবে না। এজন্য দেশটিতে বসবাসরত বিদেশী অভিবাসী মূসলিমগন তাদের কর্ম ব্যস্ততার মাঝেও রোযা পালন করেন।

দেশটিতে উল্লেখ্য সংখ্যক চায়নিজ ও ইন্ডিয়ান তামিল বংশোদ্ভূত জনগোষ্ঠী বাস করেন। এ-ই রমজানে শুধু মাত্র তাদের জন্য রেস্তোরাঁ, খাবার দোকান, ফুড কোর্ট সব সময় খোলা থাকে। মালয়েশিয়ার মোট জনসংখ্যা প্রায় ৩ কোটিরও একটু বেশি। এ-র মধ্যে প্রায় ২ কোটি ভূমিপুত্রা মালয়েশিয়ান জনগোষ্ঠী। চায়না জাতিগোষ্ঠীর স্থানীয় নাগরিক রয়েছে  প্রায় এক কোটি। ৩৩ লাখ রয়েছে ইন্ডিয়ান তামিল হিন্দু ও শিখ ধর্মের নাগরিক। 

দেখে নিন মালয়েশিয়ার সেহরি ও ইফতারের সময়সূচি:

কুয়ালালামপুর, পুত্রজায়া

জোহর বাহরু

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার