আজ মহা নবমী

Img

অশোক কুমার সরকার, বগুড়া জেলা সংবাদদাতাঃ অষ্টমী পেরিয়ে আজ নবমী। উৎসব মুখর পুরো দেশ। তাই তো সকাল থেকেই মণ্ডপে মণ্ডপে মা দুর্গাকে দেখার ভিড়। ঢাকের তালে ধুনুচি নাচ। শারদোৎসবে নানা-ধর্ম ও বর্ণের মানুষ। বৃহস্পতিবার দুর্গাপূজার মহানবমী। এদিন নানা আয়োজনের মধ্য দিয়ে মহানবমীর পূজা শেষে যথারীতি থাকবে অঞ্জলি নিবেদন ও প্রসাদ বিতরণ।

আজ বৃহস্পতিবার,১৪ অক্টোবর,২৮ আশ্বিন,মহানবমী। আজ ভক্তদের দেয়া ষোড়শ উপাচারের সঙ্গে ১০৮টি নীলপদ্মে পূজা হবে দেবী দুর্গার। নবমী বিহিত পূজা হচ্ছে নীলকণ্ঠ, নীল অপরাজিতা ফুল ও যজ্ঞের মাধ্যমে।

দেবী দুর্গার কাছে নবমী পূজায় যজ্ঞের মাধ্যমে আহুতি দেয়া হয়। শাস্ত্রমতে ১০৮টি বেল পাতা, আম কাঠ, ঘি দিয়ে এই যজ্ঞের আয়োজন করা হয় ও বলিদানের মাধ্যমে মায়ের চরণে পূজা দেওয়া হয়। প্রতিবছর এ তিথিতে দুর্গতিনাশিনী দেবী দুর্গা ভক্তদের মাঝে আবির্ভূত হন অসুর শক্তির হাত থেকে মানুষের মুক্তি ও রক্ষা করে অসুরকে বধ ও ধর্ম প্রতিষ্ঠার জন্য। নবমী পূজার মাধ্যমে মানবকুলে সম্পদ লাভ হয়।

এদিকে সবার চোখে এখন উৎসবের রেশ ৷ আজই তো আনন্দের শেষ দিন ৷ কারণ শুক্রবার (১৫ অক্টোবর) বিজয়া দশমী। দিনের প্রথম ভাগে মা’কে বিদায় জানাতে হবে, এমন বাস্তবতাকে সামনে রেখে ভক্তি আর শ্রদ্ধায় আরতি, অঞ্জলি প্রদান ও প্রসাদ বিতরণের মধ্য দিয়ে চলছে মহা নবমী।

মহানবমীতে বগুড়া শেরপুরের  সকল পূজামন্ডপে ভক্তদের প্রচুর ভিড় থাকবে। ভক্তরা স্বর্গ থেকে পৃথিবীতে অধিষ্ঠিত দেবীকে নানা উপাচারে আরাধনা করে যাবতীয় অনাচার আর সঙ্কট মোচন এবং বিশ্ববাসীর শান্তি প্রার্থনা করবে।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার