আজ শুক্রবার থেকে শুরু হচ্ছে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজ। উদ্বোধনী ম্যাচে প্রতিপক্ষ জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামছে স্বাগতিক বাংলাদেশ। আর এই ম্যাচটি দিয়েই জয়ের ধারায় ফিরতে চান টাইগার দলপতি সাকিব আল হাসান। কারণ আন্তর্জাতিক ক্রিকেটে সর্বশেষ জয়টিও প্রায় তিন মাস আগে পেয়েছিল টাইগাররা। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ছয়টায় ম্যাচটি শুরু হবে।

টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে জিম্বাবুয়ে চেয়ের এগিয়ে থাকলেও উদ্বোধনী ম্যাচে তিন বিভাগেই নিজেদের সর্বোচ্চটা দিয়ে জয়ে ধারায় ফিরতে চান সাকিবরা। কারণ সর্বশেষ চট্রগ্রাম টেস্টে সফরকারী আফগানিস্তানের কাছে ২২৪ রানে হারের লজ্জা। এর আগে শ্রীলঙ্কা সফরে হোয়াইটওয়াশ। এছাড়া ইংল্যান্ডে বিশ্বকাপেও ৯টি ম্যাচের মধ্যে মাত্র ৩টি ম্যাচে জয়, বাকি হার। সবমিলিয়ে ত্রিদেশীয় সিরিজের আগে মানসিকভাবে অনেকটা পিছিয়ে আছে বাংলাদেশ। 

এই সিরিজ শুরুর আগে প্রস্তুতি ম্যাচে জিম্বাবুয়ের কাছে হারলেও বাংলাদেশ চায় আজকের ম্যাচে তিন বিভাগেই(ব্যাটিং-বোলিং-ফিল্ডিং) জ্বলে উঠতে। সেইসঙ্গে টানা হারের লজ্জা থেকে বের হতে। তাই আজকের ম্যাচে টাইগার একাদশ কেমন হবে তা নিয়ে হিসেব-নিকেশ করতে হচ্ছে টিম ম্যানেজম্যান্টেকও।

প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের হয়ে ব্যাটে-বলে খারাপ করেননি আফিফ হোসেন ধ্রুব। তাই তার একাদশে থাকা বলতে গেলে নিশ্চিত। 

নিয়মিত ওপেনিংয়ের দায়িত্বে থাকা তামিম ইকবাল এই সিরিজে নেই। তাই তাঁর অনুপস্থিতিতে ওপেনিংয়ের দায়িত্ব থাকবেন দুই হার্ডহিটিং ব্যাটসম্যান সৌম্য সরকার আর লিটন দাসের ওপর। আর তিনে নামতে পারেন আরেক হার্ডহিটার সাব্বির রহমান। এছাড়া চারে অধিনায়ক সাকিব আল হাসান, পাঁচে মুশফিকুর রহীম, ছয়ে মাহমুদউল্লাহ রিয়াদ নামতে পারেন।

অপরদিকে পেস আক্রমণের দায়িত্বে মোস্তাফিজুর রহমানের সঙ্গে থাকতে পারেন মোহাম্মদ সাইফউদ্দীন ও ইয়াসিন আরাফাত মিশুর। ব্যাটিং অর্ডারে সাইফের সাত নাম্বারে খেলার কথা রয়েছে। আর মোস্তাফিজের দশ এবং মিশুর এগারো নাম্বারে খেলার কথা রয়েছে।।

এ ছাড়া স্পিনিং অ্যাটাকে থাকতে পারেন অলরাউন্ডার আফিফ হোসেন আটে, তাইজুল ইসলাম। আফিফের আটে ও তাইজুলের নয়ে খেলার কথা রয়েছে। 

বাংলাদেশের সম্ভাব্য একাদশ : সৌম্য সরকার, লিটন দাস, সাব্বির রহমান, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, মোহাম্মদ সাইফউদ্দীন, আফিফ হোসেন ধ্রুব, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান এবং ইয়াসিন আরাফাত।