আজ পবিত্র কাবা শরীফের গিলাফ ৩ মিটার উচুঁতে ওঠানো হয়

শাহাদাত আল মাহদী | নিজস্ব প্রতিবেদক : জুলাই ৩১, ২০১৮

আজ মঙলবার সকালে হারামাইন শরীফাইনের জেনারেল প্রেসিডেন্সির প্রধান, মসজিদুল হারামের সম্মানিত ইমাম ও খতীব শায়খ ড. আবদুর রহমান সুদাইস হাফি এর নির্দেশক্রমে, মসজিদুল হারাম কর্তৃপক্ষের সহকারী পরিচালক শায়খ ড. মুহাম্মদ বিন নাসের খুযাইম হাফি এর তত্বাবধানে পবিত্র কাবা ঘরের গিলাফকে নিচ থেকে প্রায় ৩ মিটার উচ্চতায় তুলে দেওয়া হয়েছে। এছাড়া উপরের আরো প্রায় ২ মিটার কালো গিলাফকে উন্নতমানের সাদা সুতি কাপড় দিয়ে চতুর্দিক থেকে ঢেকে দেওয়া হয়েছে।

এটি প্রতি বছরের প্রচলিত সাধারণ নিয়ম হিসাবেই করা হয়েছে। কাবা ঘরের গিলাফ প্রস্তুত করণ সংস্থা বাদশা আবদুল আযীয কমপ্লেক্সর পরিচালক ড. মুহাম্মদ বিন আবদুল্লাহ বাজাওদাহ সৌদী গণমাধ্যমকে এখবর নিশ্চিত করেছেন।

হারামাইন শরীফাইনের অফিসিয়াল ওয়েবসাইটেও খবরটি প্রকাশ করা হয়েছে।

উল্লখ্য যে, বিভিন্ন দেশের বহু হাজী হজ্জ মওসুমে কাবার গিলাফকে কেন্দ্র করে বিভিন্ন কুসংস্কার, কুফুরি ও শিরকের মতো ভয়াবহ অপরাধ করে থাকেন। অনেকে গিলাফের কিছু অংশবিশেষ কেটে নিয়ে তাবিজ ও যাদু-টোনায় ব্যবহার করেন। অনেকে গিলাফ ধরে দীর্ঘক্ষণ ঝুলে থাকেন, টটানাটানি করেন। এসব কারণে গিলাফটি ময়লা ও ক্ষতিগ্রস্থ হয়। এজন্য কর্তৃপক্ষ বাইতুল্লাহর সম্মান ও তার গিলাফের হেফাজত, সুরক্ষা ও হাজীদের নিরাপত্তা কল্পে প্রতি বছর যিলক্বদ মাসের মাঝামাঝি সময় থেকে মুহাররম মাসের মাঝামাঝি সময় পর্যন্ত এ ব্যবস্থা গ্রহণ করে থাকেন। পরে অবশ্য আবারো হজ্জ মৌসুমের পর সম্পূর্ণ গিলাফ দিয়ে কাবা ঘরকে ঢেকে দেওয়া হয়।

আল্লাহ্‌ তা'আলা আমাদের সকলকে বাইতুল্লাহর হজ্জ ও যিয়ারত নসীব করুন। বিশুদ্ধ ঈমান দান করুন। সকল প্রকার বিদআত ও কুসংস্কার থেকে হেফাজত করুন। আমীন।

তথ্য সূত্র : যাকারিয়্যা মাহমূদ মসজিদে নববী, মদীনা মুনাওয়ারা।

তথ্য:

বিভাগ:

প্রকাশ: জুলাই ৩১, ২০১৮

প্রতিবেদক: শাহাদাত আল মাহদী

পড়েছেন: 372 জন

মন্তব্য: 0 টি