আজ চারণ কবি বিজয় সরকারের প্রয়াণ দিবস

Img

একুশে পদকপ্রাপ্ত চারণ কবি বিজয় সরকারের প্রয়াণ দিবস আজ। এ উপলক্ষে নড়াইলে দুদিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠান শুরু হচ্ছে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে সকাল ১০টায়।

তার (বিজয় সরকারের) বিদেহী আত্মার শান্তি কামনা করে অনুষ্ঠিত হবে মঙ্গলপ্রদীপ প্রজ্জ্বলন ও ধর্মীয় আচার অনুষ্ঠান। ভক্তবৃন্দ কবির প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করবেন।
 
বিজয় সরকার ফাউন্ডেশনের আয়োজনে এসব কর্মসূচি পালন হচ্ছে। প্রয়াণ দিবস উদযাপন পর্ষদ সূত্রে জানা যায়, মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ ৪ ডিসেম্বর ও পরেরদিন ৫ ডিসেম্বর দু’দিনব্যাপী অনুষ্ঠিত হবে চিত্র প্রদর্শনী, বিজয়গীতি পরিবেশন, বিজয় সরকার পদক প্রদান, বিজয় সরকারের জীবন ও কর্ম নিয়ে আলোচনা সভা।
 
বিজয় সরকার ফাউন্ডেশনের আজীবন সদস্য আকরাম শাহীদ চুন্নু জানান, দু’দিনব্যাপী অনুষ্ঠান সফল করতে নানা উদ্যোগ নেয়া হয়েছে। 
 
অসাম্প্রদায়িক চেতনার সুরস্রষ্টা, গীতিকার ও গায়ক, চারণকবি বিজয় সরকার ১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি নড়াইল সদর উপজেলার বাঁশগ্রাম ইউনিয়নের ডুমদি গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম নবকৃষ্ণ অধিকারী এবং মার নাম হিমালয়া দেবী। তার প্রথম স্ত্রী বীণাপাণি দেবীর মৃত্যুর পর প্রমদা দেবীকে বিয়ে করেন তিনি। পরবর্তীতে প্রমদারও মৃত্যু হয়। দু’ছেলে কাজল অধিকারী ও বাদল অধিকারী এবং মেয়ে বুলবুলি ভারতে বসবাস করেন। তার শৈশবকাল এবং জীবনের বেশির ভাগ সময় কেটেছে প্রিয় জন্মভূমি ডুমদিসহ নড়াইলের বিভিন্ন এলাকায়। ছেলেবেলা থেকেই তিনি (বিজয় সরকার) কবিতা, গান রচনা ও সুরের মধ্যে ডুবে থাকতেন। তাই প্রাতিষ্ঠানিক লেখাপড়ায় তিনি আর বেশিদূর এগুতে পারেননি। মাত্র নবম শ্রেণিতে অধ্যয়নরত অবস্থায়ই তার লেখাপড়ার সমাপ্তি ঘটে। মতান্তরে তিনি ম্যাট্রিক পাস। এরপর তিনি গানের দল নিয়ে বেরিয়ে পড়েন বাংলাদেশ-ভারতের বিভিন্ন অঞ্চলে। তিনি একাধারে গানের রচয়িতা ও সুরকার। পোষা পাখি উড়ে যাবে সজনী/ একদিন ভাবি নাই মনে...। এই পৃথিবী যেমন আছে/ তেমনি ঠিক রবে/ সুন্দর এই পৃথিবী ছেড়ে/ একদিন চলে যেতে হবে...। তুমি জানো নারে প্রিয়/ তুমি মোর জীবনের সাধনা’...এ ধরনের অসংখ্য জনপ্রিয় গানের স্রষ্টা ছিলেন তিনি। তিনি প্রায় এক হাজার ৮০০ গান রচনা করেছেন।
 
তিনি অনেক ইসলামী গান ও কবিতা রচনা করেন। কবিগানের আসরেও দুর্দান্ত ছিলেন তিনি। মাতিয়ে তুলতেন দর্শক-শ্রোতাদের। কোন কোন মঞ্চে তত্ক্ষনাত্ নিজের রচিত আধ্যাত্মিক গান পরিবেশন করে তিনি উপস্থিত শ্রোতাদের মুগ্ধ করতেন। প্রকৃত নাম বিজয় অধিকারী হলেও সুর, সঙ্গীত ও অসাধারণ গায়কী ঢঙের জন্য তিনি চারণকবি ও ‘সরকার’ উপাধি লাভ করেন।

১৯৮৫ সালের ৪ ডিসেম্বর ভারতের পশ্চিমবঙ্গের কেউটিয়ার তার মৃত্যুর হয়। সেখানেই তার শেষকৃর্ত্য সম্পন্ন করা হয়। শিল্পকলায় অবদানের স্বীকৃতি স্বরূপ ২০১৩ সালে একুশে পদকে (মরণোত্তর) ভূষিত হন উপমহাদেশের প্রখ্যাত এ চারণ কবি।

পূর্ববর্তী সংবাদ

বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট - ৪ ডিসেম্বর ২০২০

জেনে নিন আজকের টাকার রেট। আজ শুক্রবার, ৪ ডিসেম্বর ২০২০ ইং, বাংলা: ২০ অগ্রহায়ণ ১৪২৭, আরবি: ১৯ রবিউস সানি ১৪৪২, চলুন দিনের শুরুতেই দেখে নেওয়া যাক বিভিন্ন দেশের মুদ্রার বাংলাদেশি টাকায় আজকের টাকার রেট কতো।

প্রবাস থেকে সঠিক রেটে দেশে টাকা পাঠাতে সবসময় টাকার প্রকৃত বিনিময় মূল্য জেনে টাকা পাঠাবেন। এখানে বৈদেশিক মুদ্রা বাংলাদেশি টাকায় পরিবর্তন করা হলে বাংলাদেশি টাকায় যে মূল্য পাওয়া যাবে তা উল্লেখ করা হলো। অপরদিকে আপনি যদি বাংলাদেশি টাকায় বৈদেশিক মুদ্রা ক্রয় করতে চান তবে তার মূল্য ভিন্ন হবে।

সর্বশেষ আপডেট হয়েছে: ০৭:২০:০০ (০৪/১২/২০২০)

দেশ ও বৈদেশিক মুদ্রা বাংলাদেশি টাকা - ৳ (BDT)
মালয়েশিয়ান ১ রিংগিত ২০ টাকা ৬৫ পয়সা 
সৌদির ১ রিয়াল ২২ টাকা ১৬ পয়সা 
মার্কিন ১ ডলার ৮৪ টাকা ০০ পয়সা 
ইউরোপীয় ১ ইউরো ১০২ টাকা ৬৮ পয়সা 
ব্রিটেনের ১ পাউন্ড ১১২ টাকা ৬০ পয়সা 
সিঙ্গাপুরের ১ ডলার ৬৩ টাকা ৩৬ পয়সা 
ইউ এ ই ১ দিরহাম ২২ টাকা ৬২ পয়সা 
অস্ট্রেলিয়ান ১ ডলার ৬১ টাকা ৯৯ পয়সা  
কানাডিয়ান ১ ডলার ৬৫ টাকা ৬২ পয়সা 
ওমানি ১ রিয়াল ২২০ টাকা ২৫ পয়সা 
বাহরাইনি ১ দিনার ২২৪ টাকা ৮৬ পয়সা 
কাতারি ১ রিয়াল ২২ টাকা ৯২ পয়সা 
কুয়েতি ১ দিনার ২৭৮ টাকা ৭১ পয়সা 
দক্ষিণ আফ্রিকান ১ রান্ড ৫ টাকা ৫৪ পয়সা 
জাপানি ১ ইয়েন ০ টাকা ৮১১ পয়সা 
দক্ষিণ কোরিয়ান ১ ওন ০ টাকা ০৭৭ পয়সা 
ইন্ডিয়ান ১ রুপি ১ টাকা ১৩ পয়সা 
  • () গতদিনের তুলনায় আজ টাকার রেট কমেছে।
  • () গতদিনের থেকে আজ টাকার রেট বেড়েছে।
  • () টাকার রেট অপরিবর্তিত রয়েছে।

স্থান এবং সময়ের ব্যবধানে প্রকৃত মূল্য আংশিক পরিবর্তন হতে পারে। সর্বশেষ মূল্য জানতে আপনার নিকটস্থ ব্যাংকের থেকে তথ্য জানতে পারেন। গুগল বা কারেন্সি কনভার্টর ব্যবহার করবেন না। ওখানে ক্রয় ও বিক্রয় এর গড় দেয়া থাকে। প্রবাসীর দিগন্ত কোন বৈদেশিক মুদ্রা ক্রয় বিক্রয় করে না। প্রবাসীদের রেমিট্যান্স পাঠানোর সুবিধার্থে আমরা দৈনিক বিভিন্ন দেশের মুদ্রা বাংলাদেশি টাকায় পরিবর্তন করা হলে কত মূল্য পাওয়া যাবে তার একটি বাস্তব রেট দিয়ে থাকি।

আপনার কষ্টার্জিত অর্থ নিরাপদে দেশে পাঠাতে ব্যাংক মাধ্যমে পাঠান। হুন্ডির মত অবৈধ পন্থা এড়িয়ে চলুন। ব্যাংকের মাধ্যমে অথবা বৈধ ভাবে দেশে রেমিটেন্স পাঠালে ২ শতাংশ হারে নগদ প্রণোদনা পাবেন সরকারের পক্ষ থেকে। প্রতিদিনের টাকার রেট / বৈদেশিক মুদ্রার বিনিময় মূল্য জানতে চোখ রাখুন প্রবাসীর দিগন্তে।

মালয়েশিয়া (রিংগিত), সৌদি আরব (রিয়াল), আমেরিকা (ইউ এস ডলার), ইউরোপ (ইউরো), ব্রিটেন (পাউন্ড), সিঙ্গাপুর (সিঙ্গাপুর ডলার), ইউনাইটেড আরব আমিরাত (দিরহাম), অস্ট্রেলিয়া (অস্ট্রেলিয়ান ডলার), কানাডা (কানাডিয়ান ডলার), ওমান (ওমানি রিয়াল), বাহরাইন (বাহরাইন দিনার), কাতার (কাতারি দিনার), কুয়েত (কুয়েতি দিনার), জাপান (জাপানি ইয়েন)।

বি:দ্র: যে কোন সময় মুদ্রার হার পরিবর্তন হতে পারে।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার