আগামীকাল আংশিক চন্দ্রগ্রহণ

Img

চাঁদ এবং পৃথিবী নিজ নিজ কক্ষপথে চলার সময় সূর্য, পৃথিবী ও চাঁদ যখন একই সরলরেখায় আসে এবং সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবীর অবস্থান হয় তখন পৃথিবীর ছায়া গিয়ে পড়ে চাঁদের ওপর। পৃথিবী থেকে দেখলে কিছু সময়ের জন্য আংশিক অদৃশ্য হয়ে যায় চাঁদ। এই ঘটনাকেই চন্দ্রগ্রহণ বলা হয়।

আংশিক চন্দ্রগ্রহণ হবে আগামী ৫ জুলাই। এই গ্রহণের ফলে তেমন কোনো প্রভাব দৃশ্যমান হবে না। কারণ, পৃথিবীর শেষের দিকের আংশিক ছায়া গিয়ে পরবে চাঁদের উপর। খালি চোখে যা দেখা সম্ভব না। বাকি গ্রহণের মতো প্রকটও হবে না।

আবহাওয়া অফিসের তথ্য অনুযায়ী, উপচ্ছায়া গ্রহণ শুরু হবে রোববার (৫ জুলাই) (বিএসটি) ৯টা ৪ মিনিট ৩০ সেকেন্ডে, সর্বোচ্চ গ্রহণ হবে ১০টা ৩০ মিনিটে এবং শেষ হবে ১১টা ৫৫ মিনিট ৩০ সেকেন্ডে।

গ্রহণটির কেন্দ্রীয় গতিপথের বিবরণ দিয়ে আবহাওয়া অফিস আরো জানিয়েছে, ব্রাজিলের রিও ডি জেনিরো শহরে উপচ্ছায়া গ্রহণ শুরু হবে, সর্বোচ্চ গ্রহণ হবে প্যারাগুয়ের আসুনশিওন শহরে এবং গ্রহণ শেষে হবে পেরুর লিমা শহরে। তবে বাংলাদেশ থেকে এই চন্দ্রগ্রহণটি দেখা যাবে না।

পূর্ববর্তী সংবাদ

নবীনগর উপজেলা চেয়ারম্যান ও তার বড় ছেলে করোনা পজিটিভ

বৈশ্বিক করোনাভাইরাসের সংক্রমণ থেকে মাঠ পর্যায়ে কাজ করে আসছেন নবীনগর উপজেলা চেয়ারম্যান মোহাম্মদ মনিরুজ্জামান মনির। এলাকার মানুষদের সচেতন করতে, ত্রাণ সামগ্রী নিয়ে অসহায় মানুষের বাড়িতে বাড়িতে প্রথম গিয়ে প্রয়োজনীয় খাদ্রসামগ্রী পৌছে দিয়েছেন তিনি।

এছাড়া উপজেলা করোনাভাইরাস প্রতিরোধ কমিটির সভায় নিয়মিত উপস্থিত থেকে নবীনগরবাসির পাশে থেকে কাজ করার সাহসী এই জনপ্রতিনিধি যিনি রাতদিন ছোটে চলেছেন নবীনগরের এই প্রান্ত থেকে অন্য প্রান্তে!

দেশের এই আপদকালীন সময়ে সাহসী এই জনপ্রতিনিধি বেশ কিছুদিন ধরে অসুস্থ হয়ে পড়লে পরিবারের সদস্যদেরসহ তিনি করোনা পরিক্ষার জন্য নমুনা প্রদান করেন। 

শনিবার (৪ জুলাই) নমুনা পরীক্ষায় তিনিসহ উনার বড় ছেলের করোনাভাইরাস পজেটিভ আসে। পরিবারের বাকি সদস্যদের রিপোর্ট নেগেটিভ আসে।

বিষয়টি নিশ্চিত করেছেন নবীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের করোনা ইউনিটের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা।

এবিষয়ে উপজেলা চেয়ারম্যান এর পরিবারের পক্ষ থেকে তাদের সুস্থ্যতা কামনা করে সকলের দোয়া প্রার্থনা করা হয়েছে।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার