আখাউড়ায় ভূমিতে একাধিক ফাটল প্রশাসনের সতর্কতা জারি

Img

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার মনিয়ন্দ ইউনিয়নের জয়পুর গ্রামের ভূমিতে বেশকয়েকটি স্থানে মাটিতে ফাটল দেখা দেওয়ায় জনমনে আতংক বিরাজ করছে। আজ ২৫ এপ্রিল শনিবার দুপুরে জয়পুর গ্রামে গনবিজ্ঞতি জারি করে স্থানীয় বাসিন্দাদের নিরাপদ স্থানে থাকার পরামর্শ দিয়েছে উপজেলা প্রসাশন।

উপজেলা প্রসাশনের পক্ষথেকে মাইকিং করে আজ বিকাল ৪ টার মধ্যে জায়গা খালি করে ইউনিয়নের একটি হাই স্কুল ও দুটি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে অবস্থান করার অনুরোধ করা হচ্ছে।

এদিকে আইন মন্ত্রী আনিসুল হক ফোন করে গ্রাম বাসীকে নিরাপদ স্থানে থাকার জন্য বলেন।

জানাগেছে বেশ কয়েক বছর আগে একটি গভীর নলকূপ বসানোর সময় প্রথম ঐ এলাকায় প্রথম একটি ফাটলের সৃষ্টি হয়, পরে স্থানীয়রা চেষ্টা করে তা বন্ধ করে ফেললেও পরবর্তীতে অন্যদিক দিয়ে আরো কয়েকটি ফাটল দেখা দেয়।

গেল বৃহস্পতিবার রাতে বজ্রসহ ঝর বৃষ্টি হওয়ার সময় হঠাৎ করে একটি বসত ঘর সহ আরো বেশ কয়েকটি স্থানের ভুমিতে নতুন করে ফাটলের সৃষ্টি হলে জনমনে নতুন করে আতংক দেখা দেয়।
প্রথমিক ভাবে ধারণা করা হচ্ছে গ্রামটি উচু টিলার উপর হওয়ায় এবং চতুরদিকে অপেক্ষাকৃত নিচু জায়গা থাকায় এধরণের ফাটল দেখা দিতে পারে বলে মনে করা হচ্ছে। গ্রামটিতে প্রায় ৫০টি পরিবারের ৩০০ জন সদস্য বসবাস করে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাহমিনা আক্তার রেইনা বলেন,জয়পুর গ্রামে ফাটল দেখা দেওয়া এলাকাটি ঝুঁকিপূর্ণ বিধায় যে কোন ভূমি ধ্বস হয়ে জীবনের জন্য হুমকি হতে পারে সে জন্য গন বিজ্ঞপ্তি জারি করে আজকের মধ্যে জনসাধারণ অন্যত্র নিরাপদ স্থানে যাওয়ার আদেশ দেওয়া হয়েছে।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার