আইসিটি খাতে বরাদ্দ প্রস্তাব ১ হাজার ৯৩০ কোটি টাকা

Img

২০১৯-২০ অর্থ বছরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জন্য ১ হাজার ৯৩০ কোটি টাকার বরাদ্দ প্রস্তাব করা হয়েছে। যা বর্তমান ২০১৮-১৯ অর্থ বছরে ছিল ১ হাজার ৭৩৭ কোটি টাকা।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী ২০১৯-২০ অর্থ বছরের বাজেট প্রস্তাবনায় একথা জানান।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ে মঞ্জুরি ও বরাদ্দ দাবীসমূহে বলা হয়েছে, প্রস্তাবিত বরাদ্দের মধ্যে পরিচালন খাতে ২৮৫ কোটি টাকা এবং উন্নয়ন খাতে ১ হাজার ৬৪৫ কোটি টাকা ব্যয় করা হবে।

২০১৯-২০ অর্থবছরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের খাতে বিভিন্ন প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এসবের মধ্যে রয়েছে, বাংলাদেশ ই-গভর্নমেন্ট, ই-আরপি প্রকল্প, উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ প্রকল্প, সফটওয়্যারের কোয়ালিটি পরীক্ষা ও সার্টিফিকেশন সেন্টার প্রতিষ্ঠাকরণ প্রকল্প, বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্ক, রাজশাহী (বরেন্দ্র সিরিকন সিটি) স্থাপন প্রকল্প, গবেষণা ও উন্নয়নের মাধ্যমে তথ্য প্রযুক্তিতে বাংলা ভাষা সমৃদ্ধকরণ প্রকল্প, মোবাইল গেম ও এপ্লিকেশন এর দক্ষতা উন্নয়ন প্রকল্প, ডিজিটাল সিলেট সিটি প্রকল্প, সদ্য বিলুপ্ত ছিটমহলগুলোতে আইসিটি প্রশিক্ষণ এবং অবকাঠামো স্থাপন কর্মসূচি প্রভৃতি।

পূর্ববর্তী সংবাদ

চবির সেই কর্মচারীর জামিন

ফেসবুকে ধর্ম অবমাননার পোস্ট দেওয়ার অভিযোগে আইসিটি মামলায় গ্রেফতার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কর্মচারী নিবারণ বড়ুয়া জামিন পেয়েছেন।

বৃহস্পতিবার (১৩ জুন) চট্টগ্রামের তৃতীয় সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শিবলু কুমার দে তার জামিন মঞ্জুর করেন।

আসামির আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ মহসীন বলেন, গত ২৯ মে তথ্য ও প্রযুক্তি আইনের ২৮ ধারায় নিবারণ বড়ুয়ার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার মশিউর রহমান মামলা করেন। বাদিপক্ষের উপস্থিতিতে শুনানী শেষে পুলিশের তদন্ত প্রতিবেদন দাখিল না করা পর্যন্ত আদালত তাকে জামিন দেন।

প্রতিক্রিয়া মন্তব্য শেয়ার