বাংলাদেশ ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্ত্তজা আর অধিনায়কত্ব করবেন না। তিনি অধিনায়কত্ব ছাড়ার ঘোষণা দিয়েছেন বাংলাদেশ ও জিম্বাবুয়ের মধ্যকার শেষ ওয়ানডে ক্রিকেটের ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন। অধিনায়কত্ব না করলেও ক্রিকেট চালিয়ে যাবেন ম্যাশ।

জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ওয়ানডের আগে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসের সফলতম অধিনায়ক।

ম্যাশ বলেন, 'আমি আনুষ্ঠানিকভাবে বাংলাদেশ জাতীয় দলের অধিনায়কত্ব থেকে সরে যাওয়ার ঘোষণা দিচ্ছি। আগামীকাল জিম্বাবুয়ের বিপক্ষে শেষ ওয়ানডে ম্যাচটি অধিনায়ক হিসেবে আমার শেষ ম্যাচ।'

এক প্রশ্নের উত্তরে পরবর্তী অধিনায়ককে পর্যাপ্ত সুযোগ দেওয়ার আহ্বানও জানিয়েছেন মাশরাফি। তিনি বলেন, 'আমি আশা করব ২০২৩ সালের বিশ্বকাপকে মাথায় রেখে পরবর্তী অধিনায়ককে পর্যাপ্ত সময় দেওয়া হবে।'

অধিনায়ক মাশরাফিকে নিয়ে ক্রিকেটপাড়ায় অনেক দিন ধরেই সমালোচনা চলছিল। মাশরাফির পারফরম্যান্স বারবার প্রশ্নবিদ্ধ হচ্ছিল। এর মধ্যে ক'দিন আগে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন সরাসরি বলেছিলেন, জিম্বাবুয়ে সিরিজের পর পরবর্তী অধিনায়ক বেঁছে নেওয়া হবে।

উল্লেখ্য, আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ সবচেয়ে বেশি সাফল্য পেয়েছে মাশরাফির নেতৃত্বেই। ২০১৫ সালের বিশ্বকাপে তার নেতৃত্বে কোয়ার্টার ফাইনালে উঠেছিল বাংলাদেশ। বিশ্বকাপে সেটা বাংলাদেশের একমাত্র নকআউট পর্বে খেলার ঘটনা। ২০১৭ সালে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতে বাংলাদেশকে সেমিফাইনালে নিয়ে গিয়েছিলেন অধিনায়ক মাশরাফি।